স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্ট দিয়ে পর্দা উঠবে নতুন মৌসুমের। ১৬ জানুয়ারি থেকে মাঠে গড়াবে স্বাধীনতা কাপ। আবারো স্বাধীনতা কাপের টাইটেল স্পন্সর হয়েছে ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপ। এর আগে ২০১৩ সালে স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্টের টাইটেল স্পন্সর হয়েছিল ওয়ালটন গ্রুপ।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাকক্ষে স্বাধীনতা কাপের পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের সঙ্গে চুক্তি স্বাক্ষর ও ড্র অনুষ্ঠিত হয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ফেডারেশনের পক্ষে স্বাক্ষর করে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী। আর ওয়ালটনের পক্ষে স্বাক্ষর করেন ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর (গেমস এন্ড স্পোর্টস) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)। এ সময় উপস্থিত ছিলেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ ও সদস্য আমিরুল ইসলাম বাবুসহ অন্যান্যরা।

প্রিমিয়ার লিগে অংশ নেওয়া ১২টি দল এবারের এই ওয়ালটন স্বাধীনতা কাপে অংশ নিবে। ১২টি দলকে চারটি গ্রুপে বিভক্ত করে লিগ পর্বের খেলা অনুষ্ঠিত হবে। চার গ্রুপ থেকে শীর্ষ আটটি দল কোয়ার্টার ফাইনালে খেলবে। সেখান থেকে চারটি দল সেমিফাইনাল ও দুটি দল ফাইনাল খেলবে। টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল ৫ লাখ ও রানার্স-আপ দল ৩ লাখ টাকা পাবে। এ ছাড়া অংশ নেওয়া প্রত্যেকটি দল ২ লাখ টাকা করে অংশগ্রহণ ফি পাবে। পাশাপাশি পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপও বেশ কিছু পুরস্কার প্রদান করবে।

ড্র অনুষ্ঠানে ‘এ’ গ্রুপে পরেছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। ‘বি’ গ্রুপে রয়েছে ব্রাদার্স ইউনিয়ন, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র ও ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব। ‘সি’ গ্রুপে রয়েছে ঢাকা আবাহনী লিমিটেড, শেখ রাসেল ক্রীড়া চক্র ও টিম বিজেএমসি। আর ‘ডি’ গ্রুপে পরেছে চট্টগ্রাম আবাহনী, আরামবাগ ক্রীড়া সংঘ ও সাইফ স্পোর্টিং ক্লাব।

১৬ তারিখ টুর্নামেন্ট শুরু হলেও এখনো পূর্ণাঙ্গ সূচি তৈরি করেনি ফুটবল ফেডারেশন। যেহেতু সাইফ স্পোর্টিং ক্লাব এএফসি কাপে খেলবে চলতি মাসে সেহেতু তাদের এএফসি কাপে অংশগ্রহণের সুবিধার্থে সূচি প্রণয়ন করা হবে।

ড্র অনুষ্ঠানে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী ওয়ালটন গ্রুপকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘আবারো ওয়ালটন গ্রুপকে ধন্যবাদ জানাচ্ছি। সব সময়ই তারা আমাদের সঙ্গে থাকছে। ধন্যবাদ জানাই অন্যান্য পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানকেও।’

ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর (গেমস এন্ড স্পোর্টস) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), ‘এর আগেও আমরা ফুটবল ফেডারেশনের সঙ্গে ছিলাম। এখনো আছি। এর আগেও আমরা স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্টের টাইটেল স্পন্সর হয়েছিলাম। আশা করব এবার জমজমাট একটি টুর্নামেন্ট হবে।’