কক্সবাজার, ২১ কার্তিক (৫ নভেম্বর) :
সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী প্রায় সাড়ে ছয় লাখ মিয়ানমারের নাগরিকের আগমনের প্রেক্ষিতে যে সংকট তৈরি হয়েছে তার ব্যবস্থাপনায় ইতোমধ্যে শেখ হাসিনা সরকার দক্ষতার সাথে প্রাথমিক ধাক্কা সামাল দিয়েছে। সরকার কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে এ সংকটের সমাধান চায়। এরই মধ্যে মিয়ানমার সরকারের ওপর নানামুখী চাপ তৈরি করা হয়েছে। তিনি বলেন, রোহিঙ্গা সংকট সৃষ্টি করেছে মিয়ানমার সরকার, তাদেরকেই এর সমাধান করতে হবে।
মন্ত্রী আজ ক´বাজারের একটি হোটেলে, বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী মিয়ানমারের নাগরিকদের আশ্রয়কেন্দ্রের জন্য আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশনের উদ্যোগে প্রায় সাড়ে পাঁচ হাজার ইউনিট সোলার প্যানেল গ্রহণকালে এসব কথা বলেন। এ সময় আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন নদভী এমপি উপস্থিত ছিলেন।
মন্ত্রী আরো বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে উখিয়া ও টেকনাফের জনগণ যে ত্যাগ স্বীকার করেছে তা সহিষ্ণুতা ও সহনশীলতার এক উজ্জ¦ল দৃষ্টান্ত।
এর পরে মন্ত্রী বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির পক্ষে উখিয়ার কুতুপালং ২নং ক্যাম্পে একুশ হাজার এবং বালুখালী ক্যাম্পে কুড়ি হাজার রোহিঙ্গার মাঝে ত্রাণ বিতরণ করেন।
এ সময় বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ এমপি ও জাহাঙ্গীর কবির নানক এমপি, আশিক উল্যাহ রফিক এমপি, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি ও এ কে এম এনামুল হক শামীম, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক বাবু সুজিত রায় নন্দী, উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়–য়া, কার্যনির্বাহী কমিটির সদস্য এসএম কামাল হোসেন, ইকবাল হোসেন অপু, আনোয়ার হোসেন ও গোলাম রব্বানী চিনুসহ কেন্দ্রীয় ও স্থানীয় আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।