১৩ টি শ্রমকি সংগঠনরে উদ্যোগে গঠতি ‘‘বাংলাদশে ট্রডে ইউনয়িন সলডিারটিি কমটিি ফর রোহঙ্গিা ’’ এর উদ্যোগে আজ ২৯ ডসিম্বের ২০১৭,শুক্রবার, সকাল ১০.৩০ টায় ঢাকা শহররে জাতীয় প্রসেক্লাবরে সামনে ‘‘ সফে রোহঙ্গিা – হলেপ রোহঙ্গিা, সফে বাংলাদশে -হলেফ বাংলাদশে ডে ’’ তে আহবান রোহঙ্গিাদরে রক্ষা করা, সাহায্য করা, রোহঙ্গিা সমস্যার সমাধান করে বাংলাদশে এবং বাংলাদশেরে শ্রমকি ও শ্রম মান রক্ষা করো এ দাবীতে র্গামন্টেস, নর্মিাণ, দোকান, রুট-িবস্কিুট সহ অন্যান্য শ্রমকিদরে সমাবশে অনুষ্ঠতি হয়।
কমটিরি কো-র্অডনিটের, শ্রমকি নতো জনাব আমরিুল হক্ আমনি এর সভাপতত্বিে অনশনে বক্তব্য রাখনে : কমটিরি যুগ্ন কো-র্অডনিটেরবৃন্দ র্সবজনাব : এম দোলোয়ার হোসনে, জনাব সালাউদ্দনি স্বপন, কামরুন নাহার, এম এ গন,ি মাহাতাব উদ্দনি সহদি, মোঃ মাসুদ রানা, আনোয়ার আলী, এডভোকটে হায়দার আলী, মোঃ হুমায়ুন কবরি, ফারুক খান, মসি সাফয়িা পারভীন, রফকিুল ইসলাম রফকি, মসি সীমা আক্তার ও কুলসুম আক্তারসহ প্রমুখ।
র্কমসুচীর ঘোষনা
১. বাংলাদশে সরকার র্কতৃক ১০ লক্ষ রোহঙ্গিা শরর্ণাথীকে আশ্রয় দয়োয় কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করা হয়।
২. অবলিম্বে ময়িানমাররে রোহঙ্গিাদরে উপর পরচিালতি গণহত্যা, র্ধষন ও লুন্ঠন বন্ধ করার দাবী জানানো হয়।
৩. অবলিম্বে এই ১০ লক্ষ রোহঙ্গিা শরর্ণাথীদরে র্পূণ নাগরকিত্বসহ ময়িানমারে নরিাপদ প্রত্যার্বতন শুরু করার জন্য ময়িানমার সরকাররে প্রতি দাবী জানানো হয়।
৪. ইউরোপ আমরেকিাসহ সকল রাষ্ট্র এবং সম্প্রদায়কে রোহঙ্গিা শরর্ণাথীদরে ময়িানমারে প্রত্যার্বতনরে জন্য সোচ্চার ভুমকিা গ্রহণ করার আহবান জানানো হয়।
৫. ইউরোপ, আমরেকিাসহ যে সকল রাষ্ট্র এবং সরকার ময়িানমারে বাণজ্যি সুবধিা প্রদান করছনে, অবলিম্বে রোহঙ্গিা সমস্যার সমাধান না করলে তাদরে বাণজ্যি সুবধিা স্তগতি করার আহবান জানানো হয়।
৬. বায়ার এবং ব্রান্ড সহ বহজাতকি কোম্পানি সমূহকে অবলিম্বে রোহঙ্গিা সমস্যার সমাধান না করলে ময়িানমাররে সাথে পরচিালতি বাণজ্যি সর্ম্পক প্রত্যাহার করার দাবী জানানো হয়।
৭. সকল আর্ন্তজাতকি বনিয়িোগকারীকে রোহঙ্গিা সমস্যার সমাধান না করলে ময়িানমারে বনিয়িোগ বন্ধরে দাবী জানানো হয়।
৮. বাংলাদশেে আশ্রয় গ্রহণকারী ১০ লক্ষ রোহঙ্গিা শরর্ণাথীদরে মানবকি সাহায্য প্রদান করার জন্য প্রদান করা এবং এ লক্ষে বাংলাদশেরে শ্রমকি আন্দোলন র্কতৃক পরচিালতি উদ্যোগকে র্সবাত্তক সহযোগতিা করার জন্য জানানো হয়।
৯. রোহঙ্গিা সমস্যার দ্রুত সমাধান না হলে ৫ লক্ষাধকি র্কমক্ষম রোহঙ্গিার বাংলাদশেরে শ্রম বাজারে অবধৈ অনুপ্রবশে এর ফলে বাংলাদশেরে শ্রমকি এবং শ্রম মানরে যে সমূহ বপিদ ও অবন্নতি ঘটবে সে ব্যাপারে সকল আর্ন্তজাতকি শ্রমকি সংগঠন, মানবাধকিার সংগঠন, বহুজাতকি কোম্পান,ি উন্নয়ন সংস্থা সহ সকল রাষ্ট্র এবং সম্প্রদায়কে সজাগ থাকার জন্য আহবান জানানো হয়।