ঢাকা: বুধবার, ৯ আগস্ট, ২০১৭

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদতবার্ষিকী উপলক্ষে রাজধানীর কাকরাইলে সপ্তাহব্যাপী প্রামাণ্যচিত্র, প্রকাশনা ও আলাকচিত্র প্রদর্শনী কর্মসূচি উদ্বোধন করেছেন তথ্যসচিব মরতুজা আহমদ। সরকারের প্রধান তথ্য অফিসার কামরুন নাহার এসময় উপস্থিত ছিলেন।

বুধবার দুপুরে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর প্রাঙ্গণে ডিজিটাল পর্দায় বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর  নির্মিত প্রামাণ্যচিত্র উদ্বোধনকালে তথ্যসচিব বলেন, ‘বঙ্গবন্ধুর ডাকে আমরা মুক্তিযুদ্ধ করেছি, আমাদের মানচিত্র পেয়েছি, পেয়েছি নিজস্ব পতাকা। ত্রিশ লাখ শহীদের রক্তে অর্জিত এদেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা রূপে গড়ার দায়িত্ব দেশের সকলের। প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ২০২১ এবং ২০৪১ বাস্তবায়নের মাধ্যমেই তা করা সম্ভব।’

মরতুজা আহমদ এসময় বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ  সাহসিকতার সঙ্গে ধারণ ও সংরক্ষণের জন্য চলচ্চিত্র প্রকাশনা অধিদপ্তরের কৃতিত্বের প্রশংসা করেন।

চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর (ডিএফপি)’র মহাপরিচালক মোহাম্মদ ইসতাক হোসেনের সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠান থেকেই আগামী ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পর্যন্ত বঙ্গবন্ধুর জীবন ও কর্মভিত্তিক প্রামাণ্যচিত্র, মাসিক সচিত্র বাংলাদেশ ও কিশোর পত্রিকা নবারুনের বিশেষ সংখ্যা এবং তথ্য অধিদপ্তরের সহায়তায় দুর্লভ আলোকচিত্রসমূহের প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা অবধি সবার জন্য উন্মুক্ত থাকবে।

অনুষ্ঠানশেষে ডিএফপি’র সহকারি চিত্রপ্রযোজক মোঃ আব্দুল্লাহ আল হারুন এবং উচ্চমান সহকারী মোঃ মঈন উদ্দিনের হাতে ২০১৬-২০১৭ অর্থবছরে শুদ্ধাচার পুরস্কার তুলে দেন তথ্যসচিব মরতুজা আহমদ। এসময় ডিএফপি নির্মিত জাতীয় পুরস্কারপ্রাপ্ত প্রামাণ্যচিত্রসমূহের কলাকুশলীদের হাতেও অভিনন্দনপত্র তুলে দেন তিনি।

ফিল্ম আর্কাইভের মহাপরিচালক শচীন্দ্র নাথ হালদারসহ ডিএফপি’র সকল কর্মকর্তা-কর্মচারি অনুষ্ঠানে যোগ দেন।