ঢাকা, ২০ আশ্বিন (৫ অক্টোবর) :

শিক্ষকতা শুধু পেশা নয়, এটি মহান ব্রত। এ পেশার মহান অবস্থান ও মর্যাদা রক্ষার্থে সংশ্লিষ্ট সবাইকে সচেতন থাকতে হবে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বাংলাদেশ কারিগরি শিক্ষা কল্যাণ সমিতি আয়োজিত দিবসটির গুরুত্ব ও তাৎপর্য বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষকগণ মানুষ তথা জাতি গড়ার কারিগর। শিক্ষক যেমনভাবে স্বপ্ন দেখবেন তথা দেখাবেন, শিক্ষা দেবেন, ভবিষ্যৎ প্রজন্ম সেভাবেই গড়ে উঠবে। শ্রদ্ধেয় শিক্ষক সমাজ এত বড় ও মহান দায়িত্ব পালন করে চলেছে। কিন্তু শিক্ষক সমাজের একটি অংশ পথভ্রষ্ট হয়ে নিজ পেশার তাৎপর্য ও মহত্ব ভুলে গিয়ে কোচিং, টিউশনি, ক্লাসে না পড়ানো, প্রশ্নপত্র ফাঁস করাসহ নানা অপকর্মে যুক্ত হচ্ছেন। তাঁরা শিক্ষক নামের কলঙ্ক। মন্ত্রী এ ধরণের শিক্ষক নামধারীদেরকে এ মহান পেশা ছাড়ার আহ্বান জানান।

বাংলাদেশ কারিগরি শিক্ষা কল্যাণ সমিতির সভাপতি মোঃ নাজমুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মোঃ আলমগীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ আখতারুজ্জামান, অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোঃ মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ কারিগরি শিক্ষাকল্যাণ সমিতির সাধারণ সম্পাদক অধ্যক্ষ আশফাক উদ্দিন আহমেদ বক্তৃতা করেন।