বিজ্ঞান আমাদের আধুনিক জীবন–যাপন করতে সাহায্য করার পাশাপাশি আমাদেরকে ধ্বংসের দিকেও এগিয়ে নিয়ে যাচ্ছে। আধুনিক বিজ্ঞানের নতুন সংস্করণ স্মার্টফোনের দৌলতে পৃথিবী এখন আমাদের হাতের মুঠোয় চলে এসেছে।
তবে আমাদের জীবনের আনন্দকেও নষ্ট করে দিচ্ছে এই স্মার্টফোন।

সম্প্রতি এক সমীক্ষায় জানা গেছে, মানুষের যৌনতার প্রতি থেকে আগ্রহ কমিয়ে দিচ্ছে এই স্মার্টফোন। ব্রিটেনের সংবাদমাধ্যম টেলিগ্রাফের করা একটি সমীক্ষায় এই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। টেলিগ্রাফের সমীক্ষায় দেখা গেছে, স্মার্টফোন ব্যবহারকারী যুগলেরা তাদের যৌন সম্পর্কের সময়ের ভিডিও তুলে রাখার প্রবনতা বেড়ে গেছে। প্রায় ৪ হাজারের ওপর স্মার্টফোন ব্যবহারকারীদের ওপর এই সমীক্ষা চালানো হয়।

সমীক্ষায় দেখা গেছে, ২০ থেকে ৩৫ বছরের তরুণ-তরুণী, দম্পতীরা স্মার্টফোন ব্যবহার করেন এমন গড়ে চারজনের মধ্যে একজনের জীবনে যৌন ইচ্ছা কমে গেছে। তবে ১৮-৩০ বছরের বয়সসীমার মধ্যে স্মার্টফোন যারা ব্যবহার করেন, তাদের অবশ্য ভিন্ন তথ্য পাওয়া গেছে।

১৮-৩০ বছরের স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে অন্তত ২০ শতাংশ যৌন সম্পর্কের সময় ফোন ব্যবহার করে থাকেন। আবার ২৫ শতাংশ স্মার্টফোন ব্যবহারকারী স্বীকার করেছেন এই আধুনিক প্রযুক্তি তাদের যৌন সম্পর্কে বিরূপ প্রভাব ফেলছে।