আগামী ডিসেম্বরে বাংলাদেশ ও ভারতে যৌথভাবে অনুষ্ঠিত হতে যাচ্ছে শেখ কামাল ইন্টারন্যাশনাল মার্শাল আর্ট প্রতিযোগিতা-২০১৭। উক্ত প্রতিযোগিতার অন্যতম ডিসিপ্লিন হলো রাশিয়ান স্যাম্বো। প্রতিযোগিতায় স্যাম্বো ডিসিপ্লিনে ভাল ফলাফলের লক্ষ্যে বাংলাদেশ স্যাম্বো এসোসিয়েশনের ব্যবস্থাপনায় আজ বৃহস্পতিবার (১৭আগস্ট) জাতীয় ক্রীড়া পরিষদের জিমন্যাশিয়ামে সকাল থেকে দুপুর পযন্ত অনুষ্ঠিত হয় স্যাম্বো প্রশিক্ষণ কর্মশালা।  দেশের বিভিন্ন জেলা হতে মোট ৫০জন ছেলে ও মেয়ে এ প্রশিক্ষণ কার্যক্রমে অংশ গ্রহন করে। এরপর এনএসসি টাওয়ার এর সভাকক্ষে স্যাম্বোর উপর সেমিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় পরিষদের যুগ্ম সচিব (পরিচালক, ক্রীড়া) দীল মোহাম্মদ। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যাংকার ও সহ-সভাপতি বাংলাদেশ স্যাম্বো এসোসিয়েশনের মো: নাজমুল হাসান, বিশিষ্ট ক্রীড়াবিদ ও সংগঠক কে এম রহমান বাপ্পী, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মো: নাসির ও ইন্টারন্যাশনাল জুডো রেফারী ও যুগ্ম সাধারণ সম্পাদক বাংলাদেশ স্যাম্বো এসোসিয়েশনের মো: শাহজাহান কবির। আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ স্যাম্বো এসোসিয়েশনের সভাপতি মো: হুমায়ুন কবির, সাধারণ সম্পাদক মো: মোস্তাফিজুর রহমানসহ   বাংলাদেশ স্যাম্বোর এসোসিয়েশনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

মার্শাল আর্ট স্যাম্বো খেলাটি বাংলাদেশে নতুন হলেও এ খেলাটির জন্ম রাশিয়ার সোভিয়েত ইউনিয়নে ১৯৬২সালে। অলিম্পিক গেমসের ইনডোর মার্শাল আর্ট ডিসিপ্লিন হিসেবে স্যাম্বো খুবই জনপ্রিয় একটি খেলা। এ খেলাটি বাংলাদেশে জনপ্রিয় ও প্রসার ঘটানোর লক্ষ্যে ২০১৬ সাল হতে কাজ করছে বাংলাদেশ স্যাম্বো এসোসিয়েশন।
সকালে প্রশিক্ষণ পর্বে অংশ নেয়া খেলোয়াড়দের মধ্যে স্যাম্বোর বিভিন্ন টেকনিক সর্ম্পকে ধারনা দেন প্রশিক্ষকরা। এরপর সেমিনারে স্যাম্বোর নানা বিষয়ের উপর আলোচনা করেন প্রধান অতিথি ও এসাসিয়েশনের কর্মকর্তাবৃন্দরা।