zakir sikder(jhalakati)rajapur:রাজাপুর ও কাঠালিয়া উপজেলা নিয়ে গঠিত ঝালকাঠি-১ আসনে বিএনপিতে  দুইজন এবং আ’লীগে একাধিক মনোনয়ন প্রত্যাশি রয়েছেন। বিএনপি থেকে এ আসনের সাবেক এমপি ও আইন প্রতিমন্ত্রী ব্যারিষ্টার শাহজাহান ওমর এবং শাহজাহান ওমরের অনুপস্থিতিতে ২০০৯ সালের নির্বাচনে দলীয় মনোনয়নে অংশ নেয়া রফিকুল ইসলাম জামাল মনোনয়ন চাইবেন। যদিও এখানে দলীয় মনোনয়ন পাবার ক্ষেত্রে নেতাকর্মীরা শাহজাহান ওমরকেই অপ্রতিদ্বন্ধী ভেবে থাকেন। আ’লীগ থেকে বর্তমান এমপি বজলুল হক হারুন, কৃষি ব্যাংকের চেয়ারম্যান মোহম্মদ ইসমাইল হোসেন, আ’লীগের কেন্দ্রীয় নেতা মনিরুরুজ্জামান মনির মনোনয়ন চাইবেন বলে জানা গেছে। ইতোমধ্যেই আ’লীগের রাজনীতিতে রাজাপুর কাঠিালিয়ায় তিনটি গ্রুপ হয়েছে। বিএনপির ক্ষেত্রে রাজাপুর ও কাঠালিয়ায় ব্যারিষ্টার শাহজাহান ওমরের একক প্রভাব থাকায় এই আসনে বিএনপিতে দৃশ্যমান কোন গ্রুপিং নেই।

ঝালকাঠির দুটি সংসদীয় আসনের মধ্যে সদর এবং নলছিটি উপজেলা নিয়ে গঠিত ঝালকাঠি-২ আসনে আ’লীগের একক মনোনয়ন প্রত্যাশি হলেন এ আসনের বর্তমান সংসদ সদস্য ও শিল্পমন্ত্রী আলহাজ্জ আমির হোসেন আমু ও কেন্দ্রীয় আওয়ামী যুবলীগের সহ-সম্পাদক মো. মিল্লাত হোসেন। প্রায় প্রতি সপ্তাহেই আমির হোসেন আমু ঝালকাঠি সফর করেন। তিনি বর্তমানে গনসংযোগ অব্যহত রেখেছেন। অপর দিকে মো. মিল্লাত হোসেন ফেইসবুকসহ বিভিন্ন মাধ্যমে প্রচার প্রচারনা চালিয়ে যাচ্ছেন। বিএনপির মনোনয়ন প্রত্যাশিদের মধ্যে রয়েছেন বরিশাল বিএম কলেজের সাবেক ভিপি ও বিএনপির কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক মাহবুবুল হক নান্নু, এ আসনের সাবেক এমপি ইসরাত সুলতানা ইলেন ভুট্টো, জেলা বিএনপির সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম নুপুর, কেন্দ্রীয় জিসাস নেতা নুরুল ইসলাম খান বাবুল, স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগড় দক্ষিনের সিনিয়র সহ-সভাপতি ও জেলা বিএনপির সহ-সভাপতি রফিক হাওলাদার, জেলা বিএনপির সহ-সভাপতি মিঞা আহমেদ কিবরিয়া। বিএনপির মনোনয়ন প্রত্যাশিদের মধ্যে ইসরাত সুলতানা ইলেন ভুট্টো ঈদের সময় নির্বাচনী এলাকায় গনসংযোগ করেন। এছাড়া মনিরুল ইসলাম নুপুর জেলায় দলের কর্মসূচী বাস্তবায়নে সক্রিয় ভূমিকা রাখছেন। অন্যদিকে স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগড় দক্ষিনের সিনিয়র সহ-সভাপতি ও জেলা বিএনপির সহ-সভাপতি রফিক হাওলাদারের বিরুদ্ধে প্রায় অর্ধশত দলীয় মামলা রয়েছে।

ঝালকাঠি-২ আসনে বিএনপির একাধিক মনোনয়ন প্রত্যাশি থাকায় নির্বাচনী মেরুকরনকে কেন্দ্র করে দলের মধ্যে গ্রুপিংও রয়েছে। এখানে বিএনপির সকল মনোনয়ন প্রত্যাশিই দলের মধ্যে একটি নিজস্ব বলয় তৈরী করতে চেষ্টা করছেন। তবে জেলা বিএনপির সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম নুপুর ও সহসভাপতি মিঞা আহমেদ কিবরিয়া দুজনেই মনোনয়ন প্রত্যাশি হওয়া সত্যেও তারা এখন পযর্ন্ত এক গ্রুপে রয়েছেন। বিএনপির শক্ত প্রার্থী ইসরাত সুলতানা ইলেন ভুট্টোর জনসর্থন থাকলেও দলের দুর্দিনে তাকে নেতাকর্মীদের পাশে দেখা যায়নি। এছাড়াও জাতীয় গণতান্ত্রিক পার্টি ( জাগপার) কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সম্পাদক শেখ জামাল উদ্দিনও এই আসন থেকে দলীয় মনোনয়ন চাইবেন বলে জানাগেছে।

ঝালকাঠি জেলার দুটি সংসদীয় আসনে বড় দুটি দলে কারা মনোনয়ন প্রত্যাশি এ নিয়ে এখনি জেলাজুড়ে চলছে জল্পনা কল্পনা। দলীয় নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষেরও মধ্যেও মনোনয়ন প্রত্যাশিদের নিয়ে আগ্রহ লক্ষ করা গেছে। এদিকে সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশিরাও ইতোমধ্যে গনসংযোগ শুরু করেছেন এবং তৃনমূলের নেতাকর্মীদের সাথে যোগাযোগ বাড়িয়েছেন।