বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এক প্রতিনিধিদল আজ ১৪ ফেব্রুয়ারি ২০১৮, দুপর ১২ টায় ‘মধুবাগ খেলার মাঠ’ পরিদর্শন করেন। বাপা’র সহসভাপতি ও বিশিষ্ট লেখক-বুদ্ধিজীবি সৈয়দ আবুল মকসুদ এর নেতৃত্বে প্রতিনিধি দলে ছিলেন বাপা’র সাধারণ সম্পাদক ডাঃ মোঃ আব্দুল মতিন, বাপা’র খেলার মাঠ-পার্ক ও ঐতিহ্য রক্ষা কর্মসূচীর সদস্য সচিব জনাব মো: আলমগীর কবির, গ্রীনভয়েস এর মো: আব্দুস সাত্তার ও স্টামর্ফোড ইউনিভার্সিটি বাংলাদেশ এর শিক্ষার্থী সাচিনো মারমা ।

পরিদর্শনে প্রতিনিধিদল লক্ষ্য করেন যে, পুরো মাঠটি দখল করে চলছে স্টলের সাজসজ¦ার কাজ। সেখানে বিভিন্ন ধরণের দোকান, ম্যাজিক নৌকা, চরকিসহ খাবারের দোকান নির্মাণ চলছে। স্টল তৈরীর জন্য মাটি খোঁড়াখুঁড়ি করে মাঠটি খেলাধুলার অনুপযুক্ত করে ফেলা হয়েছে। প্রতিনিধিদল উপস্থিত লোকজনদের সাথে আলাপ করে জানতে পারেন, এই মাঠে নিয়মিত খেলাধুলা, হাটা, শরীর চর্চার জন্য সকল পর্যায়ের শিশু-কিশোরসহ এলাকার জনসাধারণ ব্যবহার করতো। সেই মাঠটিতে হঠাৎ করে এধরণের মেলা আয়োজনের কারণে তাদের খেলা-ধুলা, বেড়ানো বন্ধ হয়ে গেছে। এতে এলাকার শিশু-কিশোরসহ এলাকাবাসী খুবই হতাশ।

সংবাদ মাধ্যম সুত্রে জানা যায় যে, ঢাকা সিটি কর্পোরেশনের ৩ নং অঞ্চলের অধীনে মধুবাগ খেলার মাঠটি মাসব্যাপী তাঁত ও বস্ত্রমেলার জন্য বরাদ্দ দেয়া হয়েছে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের স্থানীয় ৩৬ নং ওয়ার্ড কাউন্সিলর তৈমুর রেজা খোকনের অনুমোদনে এটি বরাদ্দ দেয়া হয়েছে।

আইন অনুযায়ী খেলারমাঠ দখল করে অন্য কিছু করা যাবে না। কিন্তু তারা আইনের তোয়াক্কা না করে শুধু মাত্র ব্যক্তিস্বার্থে এবং নিজেদের পকেট ভারী করতেই এধরণের কাজ করছে।

প্রতিনিধিদল অবিলম্বে মেলা বন্ধে দ্রুত পদক্ষেপ গ্রহনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি জোর আহবান জানান এবং মাঠটিকে পূর্বাবস্থায় ফিরিয়ে দেয়ার দাবী জানান।