ব্রাজিলের বাজারে অধিক পরিমাণে বাংলাদেশী পণ্য প্রবেশের ক্ষেত্রে সেই দেশটির ডিউটি ফ্রি এক্সসেস সুবিধার আহবান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত জোআও তাবাজারা দ্যা অলিভিয়ারা জুনিয়র আজ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সাথে তাঁর সচিবালয়স্থ দপ্তরে সাক্ষাতকালে মন্ত্রী এ আহবান জানান।
বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে ব্রাজিলের বিনিয়োগকারীদের বিনিয়োগ করার আহবান জানিয়ে বাণিজ্য মন্ত্রী বলেন, অর্থনৈতিক অঞ্চলে বিদেশি অর্থ বিনিয়োগ সরকার শতভাগ ইক্যুইটি সুবিধা দিচ্ছে।
মন্ত্রী জানান, বাংলাদেশ ব্রাজিল থেকে ২০১৬-১৭ অর্থবছরে ১১৫২ দশমিক ২০ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছে, বিপরিতে ১১৫.৬৪ মিলিয়ন ডলারের পণ্য রফতানি করেছে।
তিনি আরো জানান, বাংলাদেশ ব্রাজিল থেকে মূলত: চিনি ও তুলা আমদানি করে, পাশাপাশি গার্মেন্টস পণ্য, ফুটওয়্যার, ঔষধ ও সিরাসিকস পণ্য রফতানি করে।
রাষ্ট্রদূত জুনিয়র ডিউটি ফ্রি এক্সসেসের সুবিধার বিষয়টি তাঁর সরকারের সক্রিয় বিবেচনায় থাকবে বলে আশ্বাস দেন। সাক্ষাতকালে তারা পারস্পারিক স্বার্থসংশ্লিষ্ট দ্বিপাক্ষিক এবং বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নের বিষয়েও আলোচনা করেন।