ঢাকা, ২৭ পৌষ (১০ জানুয়ারি) :
টঙ্গীতে অনুষ্ঠিতব্য আসন্ন বিশ্ব ইজতেমায় অংশগ্রহণকারী মুসল্লি¬গণের ভ্রমণের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ে আগামী ১২ থেকে ১৪ জানুয়ারি, ২০১৮ পর্যন্ত বিভিন্ন গন্তব্যে বেশ কিছু বিশেষ ট্রেন চলাচলের ব্যবস্থা গ্রহণ করেছে।
১২ ও ১৩ জানুয়ারি ২০১৮ জামালপুর-টঙ্গী বিশেষ ট্রেন সকাল ৯.১৫ মিনিটে জামালপুর থেকে ছেড়ে দুপুর ২.১৫ মিনিটে টঙ্গীতে পৌঁছবে। ১৩ জানুয়ারি লাকসাম-টঙ্গী বিশেষ ট্রেন লাকসাম থেকে সকাল ১০টায় ছেড়ে টঙ্গীতে বিকেল ৩টা ৪০ মিনিটে পৌঁছাবে ১২ জানুয়ারি ঢাকা থেকে বিশেষ ট্রেনটি সকাল ১০টা ২০ মিনিটে ছেড়ে টঙ্গীতে সকাল ১১টা ২০ মিনিটে পৌঁছাবে। এবং ট্রেনটি টঙ্গী থেকে দুপুর ২টা ৫০ মিনিটে ছেড়ে বিকেল ৩টা ৫০ মিনিটে ঢাকায় পৌঁছাবে।
১৪ জানুয়ারি রবিবার আখেরি মোনাজাতের দিন ভোর ৫.২৫ মিনিটে মোনাজাত বিশেষ ট্রেন-১ ঢাকা থেকে ছেড়ে সকাল ৬টা ১৫ মিনিটে টঙ্গী পৌঁছাবে। মোনাজাত বিশেষ ট্রেন-২ সকাল ৭টা ১৫ মিনিটে ঢাকা থেকে ছেড়ে সকাল ৮টা ১০ মিনিটে টঙ্গী পৌঁছাবে। মোনাজাত বিশেষ ট্রেন-৩ ঢাকা থেকে সকাল ৭টা ৩০ মিনিটে ছেড়ে সকাল ৮টা ৩০ মিনিটে টঙ্গী পৌঁছাবে। মোনাজাত বিশেষ ট্রেন-৪ ঢাকা থেকে সকাল ৯টায় ছেড়ে সকাল ১০টায় টঙ্গী পৌঁছাবে। মোনাজাত বিশেষ ট্রেন-৫ ঢাকা থেকে সকাল ৯টায় ছেড়ে সকাল ১০টায় টঙ্গী পৌঁছাবে। মোনাজাত বিশেষ ট্রেন-৬ ঢাকা থেকে সকাল ১০টা ৫০ মিনিটে ছেড়ে সকাল ১১টা ৪০ মিনিটে টঙ্গী পৌঁছাবে। মোনাজাত বিশেষ ট্রেন-৭ ঢাকা থেকে সকাল ১০টা ৫০ মিনিটে ছেড়ে সকাল ১১টা ৪০ মিনিটে টঙ্গী পৌঁছাবে। টঙ্গী-আখাউড়া-লাকসাম বিশেষ ট্রেন টঙ্গী থেকে দুপুর ১২টা ৫০ মিনিটে ছেড়ে বিকাল ৫টা ৫০ মিনিটে লাকসাম পৌঁছাবে। টঙ্গী-আখাউড়া বিশেষ -১ টঙ্গী থেকে দুপুর ২টা ৫৫ মিনিটে ছেড়ে সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে আখাউড়া পৌঁছাবে। টঙ্গী-ময়মনসিংহ-১ টঙ্গী থেকে দুপুর ১২টা ২০ মিনিটে ছেড়ে বিকাল ৩টা ৩০ মিনিটে ময়মনসিংহ পৌঁছাবে। টঙ্গী-ময়মনসিংহ-২ টঙ্গী থেকে দুপুর ১২টা ৪০ মিনিটে ছেড়ে বিকাল ৩টা ৫৫ মিনিটে ময়মনসিংহ পৌঁছাবে। টঙ্গী-ময়মনসিংহ-৩ টঙ্গী থেকে দুপুর ২টা ১০ মিনিটে ছেড়ে বিকাল ৪টা ৫৫ মিনিটে ময়মনসিংহ পৌঁছাবে। টঙ্গী-ময়মনসিংহ-৪ টঙ্গী থেকে রাত ১০টা ৩০ মিনিটে ছেড়ে রাত ১টায় ময়মনসিংহ পৌঁছাবে। টঙ্গী-ঢাকা বিশেষ ট্রেন ১ ও ২ টঙ্গী থেকে দুপুর ১২টা ৪০ মিনিটে ছেড়ে দুপুর ১টা ৩৫ মিনিটে ঢাকায় পৌঁছাবে। টঙ্গী-ঢাকা বিশেষ ট্রেন ৩ টঙ্গী থেকে দুপুর ১টা ১০ মিনিটে ছেড়ে দুপুর ২টা ০৫ মিনিটে ঢাকায় পৌঁছাবে। টঙ্গী-ঢাকা বিশেষ ট্রেন ৪ টঙ্গী থেকে দুপুর ২টা ১৫ মিনিটে ছেড়ে দুপুর ৩টা ১০ মিনিটে ঢাকায় পৌঁছাবে। টঙ্গী-ঢাকা স্পেশাল ট্রেন ৫ টঙ্গী থেকে সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে ছেড়ে রাত ৭টা ৫৫ মিনিটে ঢাকায় পৌঁছাবে। টঙ্গী-ঢাকা স্পেশাল ট্রেন ৬ টঙ্গী থেকে রাত ৭টা ২০ মিনিটে ছেড়ে রাত ৮টা ২০ মিনিটে ঢাকায় পৌঁছাবে। টঙ্গী-ঢাকা স্পেশাল ট্রেন ৭ টঙ্গী থেকে রাত ৯টা ৩০ মিনিটে ছেড়ে রাত ১০টা ২০ মিনিটে ঢাকায় পৌঁছাবে।
বিশ্ব এজতেমায় আগত মুসল্লিদের সুবিধার্থে ৯ জানুয়ারি দুপুরের পর থেকে ১৪ জানুয়ারি আখেরী মোনাজাতের পূর্ব পর্যন্ত ঢাকা অভিমুখী সকল ট্রেন টঙ্গী স্টেশনে ২ মিনিট বিরতি থাকবে।
আগামী ১৪ জানুয়ারি রবিবার সুবর্ণ এক্সপ্রেস, মহুয়া এক্সপ্রেস ও তুরাগ-১, ২, ৩ ও ৪ ঢাকা-কুমিল্লা, ঢাকা-টঙ্গী, ঢাকা-জয়দেবপুর ও ঢাকা-নারায়নগঞ্জের মধ্যে ডেমু (কমিউটার) ট্রেন চলাচল করবে না। ১২, ১৩, ও ১৪ জানুয়ারি ২৫১/২৫২ (লোকাল ট্রেন) এবং ১৩ ও ১৪ জানুয়ারি কুশিয়ারা এক্সপ্রেস ট্রেনসমূহ বন্ধ থাকবে। ১৪ জানুয়ারি মহানগর এক্সপ্রেস ট্রেন সাপ্তাহিক বন্ধের দিনও চলাচল করবে।
আখেরী মোনাজাতের পরের দিন টিকেটধারী মুসল্লিগণের টঙ্গী স্টেশন থেকে ট্রেনে আরোহনের সুবিধার্থে ধুমকেতু, রংপুর এক্সপ্রেস, কিশোরগঞ্জ এক্সপ্রেস, কালানী, যমুনা, সিরাজগঞ্জ, মহানগর এক্সপ্রেস, সুন্দরবন, পারাবত, হাওর, উপকূল, তিস্তা, নীলসাগর, এগারসি›ধুর প্রভাতী, অগ্নিবীনা, একতা, জয়ন্তিকা, মহানগর প্রভাতী ও সিল্কসিটি এক্সপ্রেস টঙ্গী স্টেশনে ২ মিনিট করে থামবে। যাত্রীদের টিকেট সংগ্রহের মাধ্যমে ট্রেনে ভ্রমণ করতে হবে।