ঢাকা-০৬.০৩.২০১৮

ওয়ার্ল্ড এইচআরডি কংগ্রেস বিদ্যুৎ, জ্বালানি ও খানিজ সম্পদ বিভাগে গতানুগতিক ধারার বাইরে গিয়ে ইতিবাচক ও সুদূর প্রসারি সৃজনশীল কাজে অবদান রাখার জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ, এমপি-কে ‘ভিশনারি লিডার অব চেঞ্জ’ পুরস্কার প্রদান করেছেন। ১৫ ফেব্রুয়ারী ২০১৮ তারিখে ভারতের মুম্বাই-এ পুরস্কার প্রদান করা হয় এবং ওয়াল্ড এইচ আরডি কংগ্রেস এর উপদেষ্টা কমিটির সদস্য বাংলাদেশি অজয় রোহিতাশ্ব আল কাজী এ সময় প্রতিমন্ত্রীর অনুপস্থিতিতে তাঁর পুরস্কার গ্রহণ করেন। গতকাল (০৫.০৩.২০১৮) একটি অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে প্রতিমন্ত্রীর হাতে তা প্রদান করা হয়।
ওয়ার্ল্ড এইচআরডি কংগ্রেস সাধারণত গুনগত মানসম্পন্ন উন্নয়নের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরির মাধ্যমে কার্যকর উন্নয়নে অবদান রাখা ব্যক্তি বা প্রতিষ্ঠানকে সম্মান প্রদর্শন করে। বিশ্বেও ৬৭ টি দেশের জেষ্ঠ্য নেতাদের মধ্যে প্রায় ১৩০০ নেতা এ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অংশ গ্রহণ করেছেন। ওয়ার্ল্ড এইচআরডি রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক এবং করপোরেট ক্ষেত্রগুলো নিয়ে কাজ করে এবং এসব ক্ষেত্রে উন্নয়নে অবদানের জন্য ব্যক্তি বা সংস্থাকে সম্মানিত করে।
পুরস্কার গ্রহণকালে প্রতিমন্ত্রী বলেন, তৈরী হচ্ছে আগামীর বাংলাদেশ। সেই উন্নত বাংলাদেশের প্রয়োজন সংক্রান্ত নীতিগত সিদ্ধান্ত এখনই নিতে হবে। বিদ্যুৎ ও জ্বালানি খাতে উন্নত ও আধুনিক প্রযুক্তি একদিকে যেমন মানুষের সময় ও অর্থ সাশ্রয় করছে অন্যদিকে তেমনী বাংলাদেশের অবস্থানগত ইতিবাচক ভাবমূর্তি তৈরী করছে। আন্তরিকতা নিয়ে কাজ করলে সাফল্য আসবেই।
উল্লেখ্য যে, বিদ্যুৎ প্রতিমন্ত্রীর গৃহীত, পাওয়ার এন্ড এনার্জি হ্যাকাথন, আইডিয়া প্রতিযোগিতা, ইন্টার্নশীপ, তরুণ উদ্যোক্তা সৃজন, তরুণদের আত্মন্নোয়ন ইত্যাদি উদ্যাগগুলো তরুণদের মাঝে ব্যাপক উদ্দিপনা সৃষ্টি করেছে। ইন্টার্নশীপের মাধ্যমে চাকুরিতে প্রবেশের পূর্বে সারকারি প্রতিষ্ঠানের কাজের ধারা জেনে তরুণরা নিজেদের দ্রুত প্রস্তুত ও উপযুক্ত করে গড়তে পারছে। ফলপ্রসূ এসব কর্মযজ্ঞের জন্য ওয়ার্ল্ড এইচআরডি কংগ্রেস প্রতিমন্ত্রী নসরুল হামিদ-কে ‘ভিশনারি লিডার অব চেঞ্জ’ পুরস্কারে ভূষিত করে।