পচেফস্ট্রুমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হার এড়াতে সোমবার সারাদিন ব্যাটিং করতে হবে। আর জিততে হলে করতে হবে ৩৭৫ রান। তাই জয়ের চিন্তাটা আপাতত মাথা থেকে ঝেড়েই ফেলেছে টাইগাররা। সারাদিন ব্যাটিং করে অন্তত ম্যাচটা ড্র করা যায় কি না সেই আশায় আপাতত বুক বাধছেন তারা। রবিবার রাতে চতুর্থ দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে এমনটিই জানালেন উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাস।
সোমবার দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমরা এখনো ব্যাকফুটে যাইনি। যদি ভালো দুই-একটা জুটি হয় হয়তো কিছু হতে পারে। পঞ্চম দিনে তিনশ-সাড়ে তিনশ রান তাড়া করে জেতা যায় না। আমাদের তিন উইকেট চলে গেছে। চেষ্টা করব ভালো কিছু করতে। তবে এখান থেকে জেতা কঠিন, ড্র করার চেষ্টা থাকবে।’
প্রথম ইনিংসে ১৭৬ রানের লিড নিয়ে থাকা দক্ষিণ আফ্রিকা গতকাল ছয় উইকেটে ২৪৭ রান করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে। ফলে বাংলাদেশের জয়ের জন্য ৪২৪ রানের লক্ষ্য নির্ধারিত হয়। সেই লক্ষ্য পূরণে গতকাল তিন উইকেট হারিয়ে ৪৯ রান করেছে মুশফিক বাহিনী|। আউট হয়েছেন টপ অর্ডারের তিন ব্যাটসম্যান তামিম ইকবাল, ইমরুল কায়েস ও মুমিনুল হক।
তবে লিটনের দাবি বাংলাদেশ প্রথম দিন থেকে শেষ দিন পর্যন্ত ম্যাচে আছে। তিনি বলেন, ‘চার দিন গেছে, আমরা এখনো ম্যাচের বাইরে নই। টেস্ট ক্রিকেটে আপনি সব সময় জয় পাবেন না। কখনো হারবেন, কখনো ড্র হবে। এমন নয় যে জিততেই হবে আপনাকে। না জেতা মানে এই নয় যে, আমরা ম্যাচে নেই। প্রথম দিন থেকে আমরা ম্যাচে ছিলাম এবং এখন পর্যন্ত আছি।