ফেব্রুয়ারী (সোমবার) ২০১৮: বাংলাদেশ সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চেয়ারম্যান এম খাইরুল হোসেনের সাথে এক সৌজন্য মতবিনিময় সভা করেছেন ভেনচার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব) এর প্রতিনিধিবৃন্দ। ভিসিপিয়াব সভাপতি ও ফেনক্স ভেনচার ক্যাপিটাল এর জেনারেল পার্টনার শামীম আহসান প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

 

ভেনচার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুটি খাতের সূচনা থেকে এখন পর্যন্ত বিভিন্ন নীতিগত সহায়তা প্রদানের মাধ্যমে ভেনচার ক্যাপিটাল এবং প্রাইভেট ইক্যুইটি সেক্টরকে এবং একইসাথে অলটারনেটিভ ইনভেস্টমেন্ট কোম্পানিগুলোকে  আরও কার্যকরী করে তোলার জন্য বিএসইসি চেয়ারম্যানকে ভিসিপিয়াব এর পক্ষ থেকে চেয়ারম্যান শামীম আহসান আন্তরিক ধন্যবাদ জানান। পাশাপাশি সভায় বাংলাদেশে ভেনচার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুটি খাতটিকে আরও বেগবান ও জনপ্রিয় করে তোলার জন্য অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে অলটারনেটিভ ইনভেস্টমেন্ট নীতি সংক্রান্ত কিছু নির্দিষ্ট মতামত ও সুপারিশ তুলে ধরা হয় এবং এর ভবিষ্যৎ কর্মপন্থা নিয়ে আলোচনা করা হয়।

 

এসময় বিএসইসি চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেন এই খাতের অগ্রগতিতে ভিসিপিয়াব এর বিভিন্ন উদ্যোগকে সমর্থন করেন ও সংগঠনটিকে এগিয়ে নিতে প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা করার আশ্বাস দেন। এসময় তিনি বলেন, বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাত সহ অন্যান্য উৎপাদনমুখী ও সেবা খাতগুলোতে যেন আরও বেশি টেকসই বিনিয়োগ হয় সেই লক্ষে প্রয়োজনে বর্তমান নীতিমালায়  সংশোধন ও পরিবর্তন আনা হবে।

 

ভিসিপিয়াব চেয়ারম্যান শামীম আহসান বলেন, ‘তথ্যপ্রযুক্তি খাত সহ অন্যান্য খাতের উন্নয়ন ও বিকাশে ভেনচার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুটি ফান্ড একটি অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নতুন নতুন সফল উদ্যোক্তা ও ব্যবসা তৈরি হওয়ায় স্থানীয় এবং আন্তর্জাতিক ভেনচার ক্যাপিটাল কোম্পানিগুলো বাংলাদেশের এই বাজারে আকৃষ্ট হচ্ছে। ভিসিপিয়াব থেকে আমরা এই খাতের অগ্রগতির জন্য সহায়তাপূর্ণ একটি পরিবেশ নিশ্চিতকরণের লক্ষে কাজ করছি। আমরা বিশ্বাস করি যে বিএসইসি, অর্থ মন্ত্রণালয় এবং আইসিটি বিভাগ এর কাছ থেকে আমরা যে ধরনের সহায়তা পাচ্ছি, তাতে করে বাংলাদেশের ভেনচার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুটি খাত অনেকদুর এগিয়ে যেতে সক্ষম হবে’।

 

উক্ত মতবিনিময় সভায় বিএসইসি থেকে আরও উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী, কমিশনার এম. ডি. আমজাদ হোসেন, কমিশনার স্বপন কুমার বালা, কমিশনার খন্দকার কামাল উজ জামান, নির্বাহী পরিচালক হাসান মাহমুদ, নির্বাহী পরিচালক মাহবুবুল আলম, পরিচালক এম. মাহমুদুল হক। ভিসিপিয়াব থেকে উপস্থিত ছিলেন ভিসিপিয়াব সহ-সভাপতি ও ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডে এর চেয়ারম্যান জিয়া ইউ আহমেদ, ভিসিপিয়াব মহাসচিব ও বিডি ভেনচার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন, ভিসিপিয়াব পরিচালক ও মসলিন ক্যাপিটাল লিমিটেডের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক জনাব ওয়ালিউল মারুফ মতিন এবং ব্রামার অ্যান্ড পার্টনারস অ্যাসেট ম্যানেজমেন্ট বাংলাদেশ লিমিটেডের এর প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব খালিদ কাদির।