ঢাকা, ১৪ কার্তিক (২৯ অক্টোবর) :

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বঙ্গোপসাগর এবং ব্লু ইকোনমি দেশকে উন্নতির নতুন ধাপে নিয়ে যাবে।

আজ রাজধানীর মিরপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, বাংলাদেশ ক্যাম্পাসে তাদের আয়োজিত নৌ-স্থাপত্য ও সমুদ্রতীর প্রকৌশলে স্নাতক পর্যায়ের পাঠ্যক্রম নির্ধারণ কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

মন্ত্রী বলেন, মেরিটাইম বা সাগর সংক্রান্ত বিদ্যা আয়ত্ত করার মধ্যদিয়ে বঙ্গোপসাগরে নতুন অর্থনৈতিক দুয়ার উন্মোচন করা সম্ভব। ডিজিটাল প্রযুক্তির পাশাপাশি মেরিটাইম অর্থনীতি বা ব্লুু ইকোনমিও দেশকে অতিদ্রুত উন্নয়নের শিখরে পৌঁছে দিতে পারে। আর এজন্য মেরিটাইম নিরাপত্তা ও ব্যবস্থাপনা, সাগরে পর্যটন, সাগরের ঢেউ ও বায়ু থেকে শক্তি উৎপাদন, তীরবর্তী অঞ্চল থেকে খনিজ আহরণ, অগভীর সাগরে নতুন ভূমি সৃষ্টি, সামুদ্রিক জীববৈচিত্র্য সংরক্ষণ, মৎস্যসম্পদ আহরণ, নির্বিঘœ নৌ চলাচল, নৌদূষণ দূরীকরণ ও বর্জ্য ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং এসকল ক্ষেত্রে দক্ষ জনবল সৃষ্টিসহ সাগরকেন্দ্রিক অর্থনীতি ও পরিবহণ সংক্রান্ত সকল বিষয় গবেষণা ও উন্নত শিক্ষা একান্ত আবশ্যক, বলেন হাসানুল হক ইনু।

তথ্যমন্ত্রী এ সময় মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারীদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, এখনও এদেশের এক মুঠো মাটি চেপে ধরলে একফোঁটা রক্ত বেরুবে, মাটিতে কান পাতলে শোনা যাবে লাখো
মা-বোনের বুকফাটা আর্তনাদ। দেশপ্রেম, মা-বাবা ও শিক্ষকদের সম্মান সবার আগে, বলেন তিনি। দেশপ্রেম বুকে নিয়ে শান্তি-সুশাসন, দুর্নীতি-দলবাজিমুক্ত ও বৈষম্যমুক্ত সমৃদ্ধির বাংলাদেশ গড়তে সকলের প্রতি একযোগে কাজ করার আহ্বান জানান মন্ত্রী।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রিয়াল এডমিরাল এ এস এম আব্দুল বাতেনের সভাপতিত্বে শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ কর্মশালায় আলোচনায় অংশ নেন।