মেহেদী হাসান উজ্জ্বল, ফুলবাড়ী (দিনাজপুর) দিনাজপুর প্রতিনিধি
দিনাজপুরের ফুলবাড়ীতে গতকাল বুধবার আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন কমিটি ও পল্লী শ্রীর উদ্যোগে পৃথক পৃথক ভাবে ১৩ দফা দাবিতে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়।

সকালে পৌর এলাকায় এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি পৌর শহর প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে এসে শেষ হয়।
র‌্যালী শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. এহেতেশাম রেজা’র মাধ্যমে প্রধান মন্ত্রী বরাবর ১৩ দফা দাবি সম্মিলিত একটি স্মারক লিপি প্রদান করা হয়।
স্মারকলিপি প্রদান শেষে “আদিবাসীদের অধিকার বিষয়ক জাতি সংঘ ঘোষনা পত্রের এক দশক” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সুজাপুর মডেল উচ্চ বিদ্যালয় চত্বরে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা আদিবাসী উন্নয়ন সমিতির সভাপতি মি. চুন্নু টুডু।
এতে বক্তব্য রাখেন আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন কমিটির উপজেলা শাখা আহব্বায়ক সমাই মুরমু, উপজেলা আদিবাসী যুব ফোরামের সভাপতি শ্রী মান সরেন, উপজেলা আদিবাসী স্টুডেন্ট ইউনিয়নের উপদেষ্টা সুবাস হেমব্রম, উইলসন কিসকু, সভাপতি রাজেন মার্ডী, সাধরণ সম্পাদক পরিমল সরেন, উপজেলা আদিবাসী যুব ফোরামের বিমল মুরমু প্রমূখ। শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়। অপর দিকে পল্লী শ্রীর আয়োজনে মাদিলা চিন্তামন থেকে এক র‌্যালী বের হয়।
র‌্যালী শেষে চিন্তামন শিশু শিক্ষা কেন্দ্রে সিমন সরেন এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন গোপিনাথ হেমব্রম, রুবিনা সরেন। এসময় উপস্থিত ছিলেন পল্লী শ্রীর সিনিয়র এসসিডিএস সুপার ভাইজার কৃষ্ণা রবিদাস, সিডিএস মুক্তা, রওশন আরা, রাধা, জুয়েল, রুবেল, শাহানাজ, দিপক ও আয়শা সিদ্দিকা প্রমুখ।