বৃটিশ সা¤্রাজ্যবাদ বিরোধী সশস্ত্র আন্দোলনের প্রথম নারী শহীদ বীর কন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮৫ তম আত্মাহুতি দিবস উদযাপন করা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। রোববার বিকেল ৪টায় শহরের নবাবগঞ্জ সরকারি কলেজ শহীদ মিনার প্রাঙ্গণে এ উপলক্ষে যৌথভাবে এক আলোচনা সভার আয়োজন করে চাঁপাইনবাবগঞ্জে প্রগতিশীল নারীদের সংগঠন ‘জাগো নারী বহ্নিশিখা’ ও অক্টোবর বিপ্লব শতবর্ষ উদযাপন কমিটি।
জাগো নারী বহ্নিশিখার আহ্বায়ক ফারুকা বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় অংশ নেন শতবর্ষ উদযাপন কমিটির আহ্বায়ক শফিকুল আলম, যুগ্ন আহ্বায়ক সাইদুল ইসলাম, অধ্যক্ষ আনোয়ারুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ থিয়েটারের সাধারণ সম্পাদক শাহজাহান প্রামাণিক, প্রথম আলো ট্রাস্ট পরিচালিত বাবুডাইং আদিবাসী বিদ্যালয়ের প্রধান শিক্ষক কানাই চন্দ্র দাস, চাঁপাইনবাবগঞ্জে উদীচীর সভাপতি মো. কামরুজ্জামান, সাংবাদিক আনোয়ার হোসেন, বহ্নিশিখার সদস্য নওসাবাহ নওরীণ, ছাত্র নেতা আব্দুল মজিদ, চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলো বন্ধুসভার সাধারণ সম্পাদক নয়ন আহমেদ, যুগ্ন সাধারণ সম্পাদক মারিয়া হাসান প্রমূখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বহ্নিশিখার সদস্য সচিব মনোয়ারা খাতুন।
বক্তারা বলেন, বীর কন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মাহুতি যুগে যুগে বিপ্লবীদের অনুপ্রেরণা উৎস হয়ে থাকবে। কিন্তু খুবই দুঃখের বিষয় যে, যুগান্তকারী দৃষ্টান্ত স্থাপনকারী এই বিপ্লবী নারীকে নিয়ে রাষ্ট্রীয়ভাবে, বেসরকারিভাবে বা সামাজিক সংগঠনগুলোর মাধ্যমেও সারাদেশে কোন আনুষ্ঠানিক উদ্যোগ নেওয়া হয়না। নতুন প্রজন্মের কাছে তিনি অপরিচিত। কিন্তু ইতিহাস থেকে তাঁকে কখনোই মুছে ফেলা যাবে না।