ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে প্রধান বিচারপতির কড়া সমালোচনা করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেন, ‘সব আদালতের বড় আদালত জনতার আদালত, প্রধান বিচারপতির বিচার হবে জনতার আদালতে। তার বিরুদ্ধে জনতার আদালত তৈরি হচ্ছে। তার অপরাধের খতিয়ান বেরিয়ে আসছে।
সোমবার দুপুরে শাহবাগ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সামনে স্বাধীনতা চিকিত্সক পরিষদ (স্বাচিপ) আয়োজিত ‘রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতির রাজনৈতিক অসত্য মনগড়া বিভ্রান্তি মূলক মন্তব্যের প্রতিবাদ’ শীর্ষক মানববন্ধনে তিনি এসব কথা বলেন।
হাছান মাহমুদ বলেন, আপনি (প্রধান বিচারপতি) এই পদে থাকার যোগ্যতা হারিয়েছেন অনেক আগে। আপনি শুধু সংবিধান লঙ্গনের অপরাধে নয়, শুধুমাত্র শপথ ভঙ্গের অপরাধ নয়, দুর্নীতিবাজ বিচারকের বিরুদ্ধে দুদকের কার্যক্রম স্থগিত করার অপরাধে দুদক আইনের ৫ ধারা অনুযায়ীও অপরাধ করেছেন।
তিনি আরো বলেন, আপনি (প্রধান বিচারপতি) মুক্তিযোদ্ধ চলাকালিন সময়ে রাজাকার আলবদর এবং পাকিস্তানি বাহিনীকে সহায়তা করার শান্তি কমিটির সদস্য ছিলেন সেটা নিজের মুখেই স্বীকার করেছেন। সেই কারণে আপনি পাকিস্তানের উদাহরণ দেবেন এটি খুবই স্বাভাবিক। অনেক শান্তি কমিটির সদস্য পাকিস্তানে পালিয়ে গেছেন, চাইলে আপনিও চলে যেতে পারেন।