সব বয়সী শিশুর মাঝে তুমুল জনপ্রিয় পাপেট শো। এ কারণে পাপেট চরিত্রের উদ্ভাবনী পরিবেশনার মধ্য দিয়েই তাকে জ্ঞান-বিজ্ঞানের বর্ণিল পৃথিবীর সাথে পরিচয় করিয়ে দেয়া সম্ভব। ঢাকায় দুই দিনব্যাপী দেশের প্রথম পাপেট উৎসবের প্রথম দিনে এসব কথা বলেন, ড. মুহম্মদ জাফর ইকবাল। উৎসবের শেষ দিন অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কার্টুনিস্ট ও উন্মাদ পত্রিকার সম্পাদক আহসান হাবীব, মিডিয়া ব্যক্তিত্ব শারমিন লাকি, সঙ্গীতশিল্পী শেখ সাহেদ প্রমুখ।
ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ‘বিকশিত শিশু মানেই আলোকিত পৃথিবী’ প্রতিপাদ্য নিয়ে আয়োজিত দু’দিনের ফেস্টিভ্যালে বিপুল সংখ্যক শিশু ও অভিভাবকদের উপস্থিতি বিশাল এক আনন্দমেলায় পরিণত হয়। দ্বিতীয় দিনে পাপেট শো পরিবেশন করে পাপেট দল জলপুতুল ও ইনভেনটরস পাপেট। শেষ দিনে দু’টি শো-র মধ্য বিরতিতে শিশুদের মাঝে আকর্ষণীয় উপহার সামগ্রী বিতরণ করা হয়।
পাপেট এর সাথে অ্যানিমেশনের মিশ্রণ ঘটিয়ে শিক্ষাধর্মী বিনোদনমূলক প্রোডাকশন গণমাধ্যমে প্রচারিত হলে শিশু-কিশোররা অনেক আনন্দ পাবে বলে আশা প্রকাশ করেন আহসান হাবীব। এছাড়া শারমিন লাকি এবং শেখ সাহেদ পাপেট শোর ভিডিওগুলো আর্কাইভের অনুরোধ জানান।
উৎসবের উদ্বোধনী দিনে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, মেঘনা গ্রুপের নির্বাহী পরিচালক আসিফ ইকবাল, গোয়েবারা ও কুপারসের পরিচালক চৌধুরী কাসিদ, মেঘনা ব্যাংকের উপ-নির্বাহী পরিচালক মো: মজিবুর রহমান খান, ম্যাজিশিয়ান আলিরাজ, এক্স মনিকা সিরামিকসের (মনিকা ব্রান্ড) সিইও সঞ্জয় কর প্রমুখ।
ইনভেন্টরস পাপেট ফেস্টিভ্যাল ২০১৭ এর টাইটেল স্পন্সর ফ্রেশ ফুলক্রিম মিল্ক পাউডার। এছাড়া কো-স্পন্সর হিসেবে ছিলো কুপারস, পোলার, মেঘনাব্যাংক, এক্সমনিকা এবং আলিরাজ ম্যাজিক থিয়েটার। উৎসবের টিভি পার্টনার চ্যানেলআই এবং একাত্তর টিভি, রেডিও পার্টনার এবিসি রেডিও। উৎসবের আয়োজক প্রতিষ্ঠান কুল এক্সপোজার, ইনভেন্টরস পাপেট, একর কম্যুনিকেশনস এবং সেভেনথ সেন্স।