পাঠ্যবই প্রকাশনা প্রক্রিয়ায় স্তরে স্তরে দুর্নীতি ও অনিয়মের খোঁজ পেয়েছেন ট্রান্সপারেন্সি ইন্টান্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। এ বিষয়ে করা সংস্থার এক গবেষণায় এমন চিত্র উঠে এসেছে।

সোমবার টিআইবি আয়োজিত ‘জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি): পাণ্ডুলিপি প্রণয়ন ও প্রকাশনায় সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে এসব তথ্য জানানো হয়।

টিআইবির প্রতিবেদনে বলা হয়, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) পাণ্ডুলিপি প্রণয়ন প্রক্রিয়া অস্বচ্ছ। সঠিকভাবে পাণ্ডুলিপি লেখা হচ্ছে না, এতে দলীয় রাজনৈতিক ও মতাদর্শগত প্রভাব বিদ্যমান।

আরও বলা হয়, পাঠ্যবই প্রকাশনা প্রক্রিয়ায় দুর্নীতি ও অনিয়ম বিদ্যমান। ব্যক্তিগত আর্থিক সুবিধা আদায়, কার্যাদেশ প্রদানে দুর্নীতি হয়। এরই প্রেক্ষিতে এনসিটিবিকে একটি কমিশন গঠনের সুপারিশ করেছে টিআইবি।

টিআইবি বলছে, পাণ্ডুলিপি প্রণয়নে সক্ষমতা ও পেশাগত দক্ষতার ঘাটতি বিদ্যমান রয়েছে। এছাড়া পরিদর্শন ও তদারকিতে ঘাটতির ফলে মানসম্মত বই সরবরাহ করা হয় না। এছাড়াও এনটিসিবির সার্বিক কার্যক্রমে জবাবদিহিতার ঘাটতি রয়েছে বলেও গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়।