মোঃ ইউনুস আলী, লালমনিরহাট প্রতিনিধি:

জ‌মি সংক্রান্ত ঘটনায় প‌তিপ‌ক্ষের মামলায় কো‌র্টে হা‌জিরা দি‌তে গে‌লে সন্ত্রাসী কায়দায় ভুট্টা ক্ষেত মাড়ানো, গাছ কেটে ও বাড়ির বাউন্ডারি ওয়ালের ইট খুলে নিয়ে যাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় প্রতিপক্ষের হামলায় আব্দুল জলিল নামের এক ব্যক্তি গুরুত্বর আহত হয়েছেন। আহত ব্যা‌ক্তি‌ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন আছেন বলে তার পরিবার সূত্রে জানা গেছে।

সোমবার (১৮ডিসেম্বর) বিকেল ৪টার দিকে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বাউরা ইউনিয়নের নবীনগর এলাকায় এই ঘটনাটি ঘটেছে।

এ ঘটনায় আমির আলীসহ দশ জনের নামে উল্লেখ করে পাটগ্রাম থানায় একটি অভিযোগ দায়ের করেন হাবিবুল ইসলাম (৩৬)।

অভিযোগ সূত্রে জানা যায়, জবেদ আলী গং বাদী পক্ষের জমির উপর অবৈধ দখল নেয়ার জন্য দীর্ঘদিন ধরে বিভিন্নভাবে অপচেষ্টা চালিয়ে আসছিলেন। স্থানীয়ভাবে বিষয়টি মীমাংসা করার একটি প্রক্রিয়া চ‌লে তা ব্যর্থ হয়। বিষয়টির উপর লালম‌নিরহাট কো‌র্টে আসামীদ্বয় এক‌টি মামলা কর‌লে তা বাউরা ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ বসুনিয়া দুলাল তদ‌ন্তের জন্য আ‌সে। প‌রে ওই ইউ‌পি চেয়ারম্যান লালমনিরহাট আদালতে একটি প্রতিবেদনও পাঠিয়েছেন।
চেয়ারম্যানের দেয়া প্রতিবেদনের আলোকে বাদী পক্ষ ১৮ ডিসেম্বর সোমবার লালমনিরহাট আদালতে হাজিরা দিতে যায়। এই সুযোগে বিবাদী পক্ষ ঐ দিন বিকেল ৪টার দিকে বাদীপক্ষের ভুট্টা ক্ষেত মাড়িয়ে ফে‌লে, মেহগনি গাছ কেটে নিয়ে যায় ও বাউন্ডারি ওয়াল ভেঙ্গে ইট নিয়ে যায়।
গাছ কাটা ও দেয়াল ভেঙ্গে নেয়ার সংবাদটি তাৎক্ষণিক পাটগ্রাম থানায় ও বাউরা ইউনিয়ন আ’লীগের সভাপতি রাবিউল হক মিরনকে জানালে তারা তাৎক্ষণিকভা‌বে ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন।

‌আজ মঙ্গলবার দুপু‌রে সরজমিনে ওই এলাকায় গি‌য়ে একটি মেহগনি গাছ কাটা ও ভুট্টা ক্ষেত মাড়ানো, ইটের তৈরী দেয়াল ভাঙ্গার সত্যতা পাওয়া যায়।

স্থানীয় একাধিক ব্যক্তির সাথে কথা বলে জানা গেছে, আমির আলী গং জোড়পূর্বক হাবিবুল গং এর জমির উপর দিয়ে রাস্তা চাইলে তা দি‌তে অস্বীকৃতি জানিয়ে আসছিলেন হাবিবুল ও শরিকরা। বিষয়টি দীর্ঘদিন ধরে সালিশ ও স্থানীয় আদালতের মধ্যে থাকলেও সাম্প্রতিক নব-নির্বাচিত ইউপি চেয়ারম্যান এ বিষয়ে একটি প্রতিবেদন লালমনিরহাট আদালতে প্রেরণ করেন।
গতকাল সোমবার বাদী পক্ষ আদালতে হাজিরা দিতে গেলে আমির আলী গং হাবিবুল ও তার শরিকের জমির উপরে থাকা গাছ কেটে ও দেয়ালের ইট খসিয়ে নিয়ে যান। এসময় হাবিবুল ইসলামের চাচা বাধা দিতে আসলে প্রতিপক্ষের হামলার শিকার হন।

গাছ কাটা ও দেয়াল ভেঙ্গে ইট নিয়ে যাওয়ার বিষয়ে আমির আলীর সাথে কথা বললে তিনি জানান, বিষয়টি আপোষ রফার মধ্যে আছে।

বাদী হাবিবুল ইসলাম জানান, আমাদের সম্পত্তির উপর দিয়ে রাস্তা নেয়ার বিষয়টি অযৌক্তিক। এটা গায়ের জোড় ছাড়া কিছু নয়। তারা রাস্তা নিতে গিয়ে গাছ কেটেছে, ইটের দেয়াল ভেঙ্গে ইট নিয়ে গেছে, ভুট্টা ক্ষেত মাড়িয়েছে, আমাদের মারপিট করেছে। আ‌মি এর আইনগত বিচার চাই।

এ বিষয়ে বাউরা ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ বসুনিয়া দুলালের সা‌থে একাধিকবার ফোনে যোগা‌যোগ করা হ‌লেও তিনি ফোন রিসিভ করেননি।
বাউরা ইউনিয়ন আ’লীগের সভাপতি রাবিউল হক মিরন জানান, সংবাদ পেয়ে আমি দ্রুত ঘটনাস্থলে যাই। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনি।

পাটগ্রাম থানার পুলিশ পরিদর্শক (এসআই) জিল্লুর রহমান জানান, সংবাদ পেয়ে দ্রুত ঘটনাস্থলে যাই। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনি। এ ঘটনায় উভয় পক্ষেই থানায় অভিযোগ দায়ের করেছেন। তদন্তপূর্বক ব্যবস্থা নেয়া হবে।