পর্দা উঠেছে ওয়ালটন অনূর্ধ্ব-১৮ ফুটবল টুর্নামেন্টের। আজ বৃহস্পতিবার বিকেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে টুর্নামেন্টের উদ্বোধন করেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর (গেমস এন্ড স্পোর্টস) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি ও পেশাদার ফুটবল লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী। উপস্থিত ছিলেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগসহ অন্যান্যরা।

 

উদ্বোধনী দিনে মুখোমুখি হয় বিকেল সোয়া তিনটায় দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হয় ‘এ’ গ্রুপের ব্রাদার্স ইউনিয়ন ও সাইফ স্পোর্টিং ক্লাব। আর বিকেল সাড়ে পাঁচটায় দিনের অপর ম্যাচে মুখোমুখি হয় ডি গ্রুপের ঢাকা আবাহনী লিমিটেড ও ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব।

 

প্রিমিয়ার লিগে খেলা ১২টি দলের অনূর্ধ্ব-১৮ বছর বয়সী খেলোয়াড়দের নিয়ে মাঠে গড়িয়েছে অনূর্ধ্ব-১৮ ফুটবল টুর্নামেন্ট। এবারের এই টুর্নামেন্টের নামকরণ করা হয়েছে ‘ওয়ালটন অনূর্ধ্ব-১৮ ফুটবল টুর্নামেন্ট-২০১৭-১৮’ পাওয়ার্ড বাই প্রিমিয়ার ব্যাংক।

 

প্রিমিয়ার লিগের ১২টি দলের যুব দলকে চারটি গ্রুপে ভাগ করে প্রথম পর্ব রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হবে। পরবর্তীতে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল হবে। ১২ মে অনুষ্ঠিত হবে ফাইনাল। ওয়ালটন অনূর্ধ্ব-১৮ ফুটবল টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল ৫ লাখ আর রানার্সআপ দল পাবে ৩ লাখ টাকা। এছাড়া প্রত্যেকটি দল অংশগ্রহণ ফি হিসেবে ২ লাখ টাকা করে পাবে।

 

টুর্নামেন্টের অধিকাংশ খেলা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়াজনিত কারণে কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল  স্টেডিয়ামেও কিছু ম্যাচ হতে পারে।

 

টুর্নামেন্টের ‘এ’ গ্রুপে রয়েছে ব্রাদার্স ইউনিয়ন, শেখ রাসেল ক্রীড়া চক্র ও সাইফ স্পোর্টিং ক্লাব। ‘বি’ গ্রুপে রয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি ও টিম বিজেএমসি। ‘সি’ গ্রুপে রয়েছে চট্টগ্রাম আবাহনী, আরামবাগ ক্রীড়া সংঘ ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। আর ‘ডি’ গ্রুপে রয়েছে ঢাকা আবাহনী, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র ও ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব।

 

২৬ এপ্রিল থেকে ৩ মে পর্যন্ত হবে গ্রুপপর্বের খেলা। ৪ মে থেকে ৭ মে পর্যন্ত হবে কোয়ার্টার ফাইনাল। ৯ ও ১০ মে হবে দুটি সেমিফাইনাল। আর ১২ মে হবে ফাইনাল।