রাষ্ট্রপতি আবদুল হামিদ যথাসময়ে এবং নিষ্ঠার সঙ্গে নিজ নিজ দায়িত্ব পালনের জন্য বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের (বিজেএসসি) সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন। আজ বিকেলে বিজেএসসি প্রতিনিধিদল বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে বার্ষিক প্রতিবেদন ২০১৭ পেশকালে তিনি এ আহ্বান জানান।
রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বিকেলে বাসসকে বলেন, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি, কমিশনের চেয়ারম্যান হাসান ফয়েজ সিদ্দীকির নেতৃত্বে বিজেএসসি’র ১১ সদস্যের একটি প্রতিনিধিদল ওই রিপোর্ট পেশ করেন। এতে জুডিশিয়াল সার্ভিসের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে। কমিশনের চেয়ারম্যান বিজেএসসি’র সার্বিক কার্যক্রম এবং পেশকৃত রিপোর্টের সংক্ষিপ্তসার রাষ্ট্রপতিকে অবহিত করেন।
রাষ্ট্রপতি বিজেএসসি’র সার্বিক কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন এবং কমিশনের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য প্রয়োজনীয় সকল ধরনের সহযোগিতার আশ্বাস দেন।
বিভিন্ন কার্যক্রম তুলে ধরে বিজেএসসি চেয়ারম্যান রাষ্ট্রপতিকে অবহিত করেন যে, ১০ম বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা ২০১৭’র মাধ্যমে ২০৬ জনের মধ্যে ১৬৬ জনকে সহকারী বিচারক হিসেবে নিয়োগের সুপারিশ করা হয়েছে।
হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. নুরুজ্জামান এবং বিচারপতি মো. মইনুল ইসলাম চৌধুরী, এটর্নি জেনারেল মাহবুবে আলম, আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ এসকে মো. জহিরুল হক এবং রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবগণ এ সময় উপস্থিত ছিলেন।
পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির (বিএসএমআরএমইউ) ভাইস চ্যান্সেলর রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক বিষয়সহ বিভিন্ন কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।
ভিসি রাষ্ট্রপতিকে অবহিত করেন যে, বিএসএমআরএমইউ আশা করছে- চলতি বছরের শেষ নাগাদ নিজস্ব ক্যাম্পাসে প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হবে।
রাষ্ট্রপতি আবদুল হামিদ আশা প্রকাশ করেন, বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী ও শিক্ষকগণ দেশের চলমান আর্থ-সামাজিক উন্নয়নে সময়োপযোগী ভূমিকা পালন করবে।