নজরুল ইন্সটিটিউটের আয়োজনে গতকাল সন্ধ্যা ৬টায় একুশে পদকপ্রাপ্ত উপমহাদেশের খ্যাতিমান বংশীবাদক ওস্তাদ আজিজুল ইসলামের ধ্রæপদী সম্ভার নিয়ে একক বংশীবাদন অনুষ্ঠিত হলো নজরুল ইন্সটিটিউট মিলনায়তনে।

 

নজরুল ইন্সটিটিউট বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন নজরুল ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক।

 

শিল্পী রাগ ‘জয়জয়ন্তী’ দিয়ে তার পরিবেশনা শুরু করেন। এরপর তিনি বাজান রাগ ‘দরবারী কানাড়া’ ও পরবর্তীতে রাগ ‘ইমন’। প্রায় ঘন্টা দুয়েক শ্রোতাদের মোহনীয় বাঁশীর সুরে আবিষ্ট রেখে তুমুল করতালির মধ্য দিয়ে সবশেষে মিশ্র ঝিনঝটি ধূণ বাজিয়ে সমাপ্তি টানেন আয়োজনের। পুরোটা সময় শিল্পীকে তবলা ও তানপুরায় সঙ্গত দেন স্বরূপ হোসেন এবং জাহাঙ্গীর আলম।

 

প্রায় অর্ধশতক ধরে শুদ্ধ সঙ্গীতের একাগ্র সাধনায় নিমগ্ন ওস্তাদ আজিজুল ইসলামের বাঁশীর সুর সঙ্গীতের উপলব্ধিকে নিয়ে যায় এক ভিন্ন মাত্রায়। শিল্পীর ধ্রæপদী এ বিচরণে লৌকিক জাগতিকতা আর ছুঁতে পারে না তাকে। তিনি কেবলই রয়ে যান আত্মসন্ধানে রত একান্ত সুরের সাধনায়।

 

ওস্তাদ আজিুজল ইসলামের একক এ বাঁশরী সন্ধ্যায় দেশের গণ্যমান্য ব্যক্তির পাশাপাশি শীর্ষস্থানীয় সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নানা বয়সের সঙ্গীতানুরাগীদের উপস্থিতি ছিল লক্ষ্যণীয়।