শেষ হয়ে গেল ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও ন্যাশনাল ফেলোশিপ ফর দি অ্যাডভান্সমেন্ট অব ভিজ্যুয়ালি হ্যান্ডিক্যাপড (এনএফএভিএইচ) এর আয়োজনে দৃষ্টিহীনদের জাতীয় দাবা প্রতিযোগিতা-২০১৭। আজ বুধবার বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাকক্ষে সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয় দ্বিতীয়বারের মতো আয়োজিত এই প্রতিযোগিতা।

দৃষ্টিহীনদের জাতীয় দাবার পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের দাবাড়– এজাজ হোসেন। ৬ পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হন তিনি। ৫ পয়েন্ট নিয়ে রানার-আপ হয়েছেন এসএম শাহীন। সমান পয়েন্ট নিয়ে মনির রানা হয়েছেন তৃতীয়। এদিকে মেয়েদের বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন রেবেকা মুন্সী শিমা। ৫ পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হন তিনি। ৪ পয়েন্ট নিয়ে রানার-আপ হন বদরুন্নেছা কলেজের সোনিয়া খাতুন। সাড়ে তিন পয়েন্ট নিয়ে তৃতীয় হন একই কলেজের আসমা আমিন।

প্রতিযোগিতার শীর্ষ দশজনকে ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হয়েছে। এ ছাড়া আরো দশজন নারী দৃষ্টিহীন দাবাড়–কে ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হয়েছে। ‘৪৯তম বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবসকে’ সামনে রেখেই মূলত এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রত্যেক দৃষ্টিহীন দাবাড়––কে ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে একটি করে সাদাছড়ি দেওয়া হয়েছে। এবারের এই প্রতিযোগিতায় বাংলাদেশের বিভিন্ন প্রান্ত ৬০ জনের অধিক দৃষ্টিহীন দাবাড়– অংশ নিয়েছিলেন।

সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের স্পোর্টস এন্ড ওয়েলফেয়ার বিভাগের প্রধান এফ.এম. ইকবাল বিন আনোয়ার (ডন)। আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি গাজী সাইফুল তারেক, আন্তর্জাতিক রেফারি হারুন অর রশিদ ও ন্যাশনাল ফেলোশিপ ফর দি এডভান্সমেন্ট অব ভিজুয়্যালী হ্যান্ডিক্যাপড (এনএফএভিএইচ) নির্বাহী পরিচালক মো. জাহাঙ্গীর আলমসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।