ঢাকা, ২৮ কার্তিক (১২ নভেম্বর) :
দশম জাতীয় সংসদের ‘কার্য উপদেষ্টা কমিটি’র অষ্টাদশ বৈঠক আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে কার্যপত্র উপস্থাপন করেন বাংলাদেশ জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. আবদুর রব হাওলাদার। বৈঠকে সদস্যবৃন্দ অধিবেশনের স্থায়ীত্বকাল ও আলোচনার বিষয়বস্তু নিয়ে আলোচনা করেন।
কমিটির সদস্য এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী ও শেখ হাসিনা বলেন, ৭ মার্চ হলো জাতির মূল চালিকা শক্তি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চের ভাষণে গেরিলা যুদ্ধের দিক নির্দেশনাসহ অর্থনৈতিক মুক্তির আহ্বান জানিয়েছিলেনÑ যে ভাষণ আজ বিশ্ব স্বীকৃত। সম্প্রতি রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবতার নবদ্বার উন্মোচন করেছেÑ যা বিশ্বব্যাপী সমাদৃত। এছাড়া সফলভাবে ৬৩তম সিপিসি সম্পন্ন করায় তিনি সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান এবং স্পিকারের ভূয়সী প্রশংসা করেন। তিনি এ সকল বিষয়ে এ অধিবেশনে আলোচনা অনুষ্ঠানের পরামর্শ দেন।
বিস্তারিত আলোচনা শেষে বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয় যে, ৭ মার্চ, রোহিঙ্গা ইস্যু ও সিপিএ সম্মেলন নিয়ে আলাদাভাবে নির্ধারিত দিনে আলোচনা অনুষ্ঠিত হবে। এছাড়া অনিষ্পন্ন ১৩টি বিলের মধ্যে পাসের অপেক্ষায় থাকা ৩টি বিল পাস করা হবে এবং সম্প্রতি প্রাপ্ত ৪টি সরকারি বিল উত্থাপন করা হবে।
বৈঠকে আরো সিদ্ধান্ত গৃহীত হয় যে, অষ্টাদশ অধিবেশনের স্থায়ীত্বকাল হবে ১০ কার্যদিবস। অধিবেশন আজ ১২ নভেম্বর রবিবার শুরু হয়ে শুক্রবার ও শনিবার ব্যতীত আগামী ২৩ নভেম্বর, ২০১৭ বৃহষ্পতিবার পর্যন্ত চলবে এবং প্রতি কার্যদিবসে অধিবেশন শুরু হবে বিকেল ৪টায়। প্রয়োজনে এ সময়সীমা স্পিকার বাড়াতে বা কমাতে পারবেন।
কমিটির সদস্য সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিম, ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহ, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, চিফ হুইপ আ স ম ফিরোজ, মইন উদ্দীন খান বাদল এবং আইন মন্ত্রী আনিসুল হক বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।