ঢাকা, ০৪ নভেম্বর ২০১৭ খ্রি.

বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল জনাব এ কে এম শহীদুল হক বিপিএম, পিপিএম পণ্য ও মালামাল পরিবহন স্বাভাবিক রাখার জন্য ট্রাক-কাভার্ড ভ্যানের যাত্রা শুরু ও শেষ টার্মিনালে গাড়ির কাগজপত্র পরীক্ষার জন্য পুলিশ সদস্যদের নির্দেশ দিয়েছেন।

আইজিপি আজ শনিবার সকালে পুলিশ হেডকোয়ার্টার্সের সম্মেলন কক্ষে বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান-ট্রাক লরি মালিক শ্রমিক ঐক্য পরিষদ এবং বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান পণ্য পরিবহন এসোসিয়েশন নেতৃবৃন্দের সাথে মতবিনিময়কালে এ নির্দেশ দেন।

আইজিপি মহাসড়ক যানজট ও দুর্ঘটনামুক্ত রাখতে ফিটনেস এবং বৈধ কাগজপত্র বিহীন গাড়ি না চালানোর জন্য মালিক-শ্রমিক নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, গাড়িতে নির্দিষ্ট ওজনের অধিক পণ্য পরিবহন করা যাবে না। জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর হাইড্রোলিক হর্ণ ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। তিনি ট্রাফিক আইন মেনে চলার জন্য নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।

আইজিপি বলেন, কোন পুলিশ সদস্যদের বিরুদ্ধে মহাসড়কে অবৈধ অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি পরিবহন খাতে কমিউনিটি পুলিশিং কার্যক্রম জোরদার করে মালিক-শ্রমিকদের সমস্যা সমাধানের আহ্বান জানান।

সভায় মালিক-শ্রমিক নেতৃবৃন্দ গাড়ির কাগজপত্র সঠিক থাকার পরও মামলা দেওয়া, মহাসড়কে যত্রতত্র গাড়ি তল্লাশি, অতিরিক্ত রেকার ফি আদায়, চালকদের সাথে খারাপ আচরণ ইত্যাদি সমস্যা সমাধানের জন্য পুলিশ প্রধানের প্রতি অনুরোধ জানান।

সভায় পুলিশের অতিরিক্ত আইজিপি (প্রশাসন ও অপারেশনস্) মোঃ মোখলেসুর রহমান, শিল্প পুলিশের অতিরিক্ত আইজিপি মোঃ নওশের আলী, ঢাকা রেঞ্জের ডিআইজি মোহাম্মদ শফিকুল ইসলাম, ডিআইজি (প্রশাসন) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, ডিআইজি (অপারেশনস্) ব্যারিস্টার মাহবুবুর রহমান, ডিআইজি হাইওয়ে মোঃ আতিকুল ইসলাম, ঢাকা, নারায়নগঞ্জ, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, কুমিল্লা জেলার পুলিশ সুপারসহ ডিএমপির ট্রাফিক বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কাভার্ড ভ্যান মালিক-শ্রমিক নেতৃবৃন্দের মধ্যে হোসেন আহম্মদ মজুমদার, আবুল কাশেম, হাজী তোফাজ্জল হোসেন মজুমদার, মকবুল আহাম্মদ, আবু মোজাফফ্র এবং আবদুল মোতালেব প্রমুখ বক্তব্য রাখেন।