ঢাকা, ১২ মাঘ (২৫ জানুয়ারি) :

বিসিআইসি ডিপ্লোমা প্রকৌশলী সমিতির দু’দিনব্যাপী জাতীয় সম্মেলন-২০১৮ রাজধানীর আইডিইবি’র মুক্তিযুদ্ধ স্মৃতি মিলনায়তনে আজ শুরু হয়েছে। শিল্পমন্ত্রী আমির হোসেন আমু প্রধান অতিথি হিসেবে এ সম্মেলন উদ্বোধন করেন।
অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, ডিপ্লোমা প্রকৌশলীরা হচ্ছেন শিল্পায়নের মূলকারিগর। সরকার জ্ঞানভিত্তিক শিল্পায়নের লক্ষ্যে দেশে একশ’টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে। এসব অর্থনৈতিক অঞ্চলে শিল্প উৎপাদন বাড়াতে পর্যাপ্ত কারিগরি জনবল প্রয়োজন হবে। এ জন্য উপজেলা পর্যায়ে দক্ষ ও প্রশিক্ষিত কারিগরি জনবল তৈরির লক্ষ্যে টিটিসি চালু করা হয়েছে। মহিলাদের জন্য পৃথক পলিটেকনিক ইন্সটিটিউট স্থাপন করা হচ্ছে। বিসিআইসিতে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলীদের নিয়োগ ও পদোন্নতিসহ অন্যান্য পেশাগত সমস্যার সামাধানে দ্রুত পদক্ষেপ নেয়া হবে বলে তিনি জানান।
আমির হোসেন আমু বলেন, দেশে দানাদার খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে বিসিআইসির প্রকৌশলীরা গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। বিসিআইসি সারাদেশে নিরবচ্ছিন্ন সার সরবরাহ করে কৃষি উৎপাদন অব্যাহত রেখেছে। তিনি গ্যাসস্বল্পতার কারণে সৃষ্ট সমস্যা মোকাবেলায় বিসিআইসির আওতাধীন কারখানাগুলোতে পণ্য বহুমুখীকরণের তাগিদ দেন। এক্ষেত্রে ডিপ্লোমা প্রকৌশলীদের যে কোনো গঠনমূলক প্রস্তাব শিল্প মন্ত্রণালয় যথাযথ গুরুত্বের সাথে বিবেচনা করবে বলে তিনি আশ্বস্ত করেন।
সংগঠনের কেন্দ্রীয় সভাপতি লায়ন মো. ওমর আলীর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বিসিআইসির পরিচালক মোহাম্মদ শাহিন কামাল, ইন্সটিটিউট অভ্ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) এর প্রেসিডেন্ট এ কে এম এ হামিদ এবং সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান অনুষ্ঠানে বক্তব্য রাখেন।