রোববার থেকে দেশের চারটি ভেন্যুতে শুরু হয় ‘জেএফএ অনূর্ধ্ব-১৪ মহিলা জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ-২০১৭’। চার ভেন্যু থেকে চারটি দল জেএফএ কাপের মূলপর্ব নিশ্চিত করেছে। দল চারটি হল রাজবাড়ী, রাজশাহী, কুমিল্লা ও ময়মনসিংহ।

 

রাজবাড়ী ভেন্যু থেকে চ্যাম্পিয়ন হয়ে মূলপর্বে নাম লিখিয়েছে রাজবাড়ী জেলা অনূর্ধ্ব-১৪ নারী ফুটবল দল। আজ মঙ্গলবার রাজবাড়ী জেলা ফুটবল স্টেডিয়ামে ফাইনালে তারা ১-০ গোলে হারায় মানিকগঞ্জ জেলাকে। রাজশাহী ভেন্যুতে অনুষ্ঠিত ফাইনালে রাজশাহী জেলা অনূর্ধ্ব-১৪ নারী ফুটবল দল ৬-১ গোলে চাপাই নবাগগঞ্জ জেলাকে হারিয়ে মূলপর্ব নিশ্চিত করেছে। লক্ষ্মীপুর ভেন্যুতে অনুষ্ঠিত ফাইনালে স্বাগতিক লক্ষ্মীপুর জেলা দলকে ৪-০ গোলে হারিয়ে মূলপর্বে উঠেছে কুমিল্লা জেলা দল। আর শেরপুর ভেন্যুতে অনুষ্ঠিত ফাইনালে ময়মনসিংহ ও টাঙ্গাইলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়। শেষ পর্যন্ত টাইব্রেকারে টাঙ্গাইল জেলাকে ৫-৪ গোলে হারিয়ে মূলপর্বে এসেছে ময়মনসিংহ।

 

বন্যার কারণে তিনদিন পেছানো হয়েছিল গাইবান্ধা ও যশোর ভেন্যুর খেলা। আগামীকাল থেকে এই দুই ভেন্যুতে শুরু হবে খেলা। এই দুই ভেন্যু থেকে আরো দুটি দল আসবে। তাতে ছয় ভেন্যুর ছয় চ্যাম্পিয়ন এবং তাদের সঙ্গে সেরা দুই রানার্স-আপসহ মোট ৮টি দল আসবে ঢাকায়। তাদের নিয়ে ঢাকায় আয়োজিত হবে ‘জেএফএ অনূর্ধ্ব-১৪ মহিলা জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ-২০১৭’ এর মূলপর্ব। টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল ৫০ হাজার ও রানার্স-আপ দল ২৫ হাজার টাকা প্রাইজমানি পাবে। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতা ৫ হাজার টাক করে পাবে। এ ছাড়া প্রত্যেক দল বাছাইপর্ব থেকে শুরু করে চূড়ান্ত পর্ব পর্যন্ত অংশগ্রহণ ফি পাবে।

 

জেএফএ অনূর্ধ্ব-১৪ মহিলা জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ-২০১৭’ এর ছয়টি ভেন্যু রাজশাহী জেলা স্টেডিয়াম, শেরপুর জেলা স্টেডিয়াম, রাজবাড়ী জেলা স্টেডিয়াম, গাইবান্ধা জেলা স্টেডিয়াম, লক্ষ্মীপুর জেলা স্টেডিয়াম ও পুলিশ লাইন স্টেডিয়াম যশোর। ৬ ভেন্যুতে ৩৬টি দল চূড়ান্তপর্বে উত্তীর্ণ হওয়ার জন্য লড়বে।

 

রাজশাহী ভেন্যুতে প্রতিদ্বন্দ্বিতা করেছে রাজশাহী, সিরাজগঞ্জ, বগুড়া, নাটোর, চাপাইনবাবগঞ্জ ও নওগাঁ। শেরপুর ভেন্যুতে প্রতিদ্বন্দ্বিতা করেছে ময়মনসিংহ, গাজীপুর, জামালপুর, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল ও শেরপুর। রাজবাড়ী ভেন্যুতে লড়েছে রাজবাড়ী, মাদারীপুর, ফরিদপুর, গোপালগঞ্জ, বরগুনা ও মানিকগঞ্জ। লক্ষ্মীপুর ভেন্যুতে প্রতিদ্বন্দ্বিতা করেছে লক্ষ্মীপুর, সিলেট, কুমিল্লা, নোয়াখালী ও ফেনী। যশোর ভেন্যুতে খেলবে যশোর, নড়াইল, মাগুরা, পটুয়াখালী, সাতক্ষীরা ও খুলনা। গাইবান্ধা ভেন্যুতে খেলবে গাইবান্ধা, নীলফামারী, পঞ্চগড়, ঠাকুরগাঁও, লালমনিরহাট ও দিনাজপুর।

 

এই প্রতিযোগিতার পাওয়ার স্পন্সর হিসেবে রয়েছে ওয়ালটন গ্রুপ। এ নিয়ে তৃতীয়বারের মতো এই টুর্নামেন্টের সঙ্গে আছে ওয়ালটন।