ঢাকা: সোমবার, ০৬ নভেম্বর, ২০১৭

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণকে বিশ^ প্রামাণ্য ঐতিহ্য হিসেবে ইউনেস্কোর স্বীকৃতি উপলক্ষে সভা করেছে তথ্য মন্ত্রণালয়।

সোমবার বিকেলে বাংলাদেশ সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু’র সভাপতিত্বে তথ্যসচিব মরতুজা আহমদ পরিচালিত এ সভায় জাতির পিতার ঐতিহাসিক এ ভাষণটির তাৎপর্য দেশে-বিদেশে তুলে ধরার জন্য নানামুখী কর্মসূচি নিয়ে আলোচনা হয়।

প্রস্তাবিত কর্মসূচির মধ্যে রয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু মুজিবুর রহমানের ৭ই মার্চ এর ঐতিহাসিক ভাষণ ধারণ, সংরক্ষণ ও প্রচারের সঙ্গে যুক্ত ব্যক্তিবর্গকে সম্মাননা ও সংবর্ধনা প্রদান এবং ইউনেস্কো স্বীকৃতির বিষয়ে উদ্যোক্তা ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ‘বজ্রকণ্ঠ’ অনুষ্ঠানের সাথে যুক্তদের সাক্ষাৎকারধর্মী অনুষ্ঠান প্রচার। এর পাশাপাশি বেতার ও টেলিভিশনে আলোচনা সভাসহ সৃষ্টিশীল ও প্রামাণ্য অনুষ্ঠান সম্প্রচারের বিষয়েও আলোচনা হয়।

রাষ্ট্রীয়ভাবে ৭ই মার্চের ভাষণকে ত্রি-মাত্রিক চলচ্চিত্রে রূপদান, পুস্তক ও পোস্টার প্রকাশের জন্য চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর, জেলা তথ্য অফিসগুলোর মাধ্যমে ৭ই মার্চের ভাষণের ওপর জেলা ভিত্তিক আলোচনা ও শিশু-কিশোরদের কুইজ প্রতিযোগিতা ও চলচ্চিত্র প্রদর্শনের জন্য গণযোগাযোগ অধিদপ্তর এবং নিবন্ধ, স্মৃতিচারণমূলক লেখা, কবিতা ও গল্প প্রকাশের জন্য তথ্য অধিদফতর ও বাংলাদেশ সংবাদ সংস্থা অগ্রণী ভূমিকা গ্রহণের বিষয়েও সভায় সিদ্ধান্ত হয়।

প্রধান তথ্য অফিসার কামরুন নাহার, বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস, এম হারুন-অর-রশীদ, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মোঃ মনজুরুর রহমান, গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ জাকির হোসেন ও চলচ্চিত্র প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইসতাক হোসেন, বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীলসহ মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ সভায় অংশ নেন।