বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বুধবার চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। জেলার বিভিন্ন উপজেলা থেকে আসা সহ¯্রাধিক ক্ষুদ্র জাতিসত্তার নারী-পুরুষেরা সকাল সাড়ে ১০টায় শহরের আলীনগর উচ্চ বিদ্যালয় মাঠ থেকে শোভাযাত্রা বের করে। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে নবাবগঞ্জ ক্লাব (টাউন ক্লাব) মিলনায়তনে এসে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে মিলিত হয়।
চাঁপাইনবাবগঞ্জের জাতীয় আদিবাসী পরিষদ, আদিবাসী মুক্তিমোর্চা, উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম, নাচোল আদিবাসী একাডেমী, আদিবাসী সমাজ কল্যাণ সমিতি, দিঘরী পরিষদ গোমস্তাপুর, লাহান্তি ফাউন্ডেশন, বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের সমন্বয়ে গঠিত চাঁপাইনবাবগঞ্জে আদিবাসী সমন্বয় কমিটি এ কর্মসূচির আয়োজন করে।
সমন্বয় কমিটির আহ্বায়ক হিংগু মুরমুর সভাপতিত্বে বক্তব্য দেন চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সাংসদ আব্দুল ওদুদ, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সাংসদ গোলাম মোস্তফা বিশ্বাস, বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট, কেন্দ্রীয় কমিটির মহাসচিব গোবিন্দ চন্দ্র প্রামাণিক, জাতীয় আদিবাসী পরিষদ, কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বিমল রাজোয়ার, লাহান্তি ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক বঙ্গপাল সর্দার, পরিচালক এভারিস্ট হেমব্রম, নাচোল আদিবাসী একাডেমীর সভাপতি যতীন হেমব্রম, সহসভাপতি রঞ্জনা বর্মণ, আদিবাসী মুক্তিমোর্চা, চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি বিশ্বনাথ মাহাতো, আদিবাসী সমাজকল্যাণ সমিতি, চাঁপাইনবাবগঞ্জ সদর শাখার সভাপতি কর্ণেলিউস মুরমু, জাতীয় হিন্দু মহাজোট, রাজশাহী বিভাগের সভাপতি দুলাল কর্মকার, আদিবাসী ছাত্রনেতা প্রভাত টুডু, চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আনোয়ার হোসেন দিলু প্রমূখ।
বক্তারা বলেন, স্বাধীন বাংলাদেশের জন্য এ দেশের মানুষ বুকের তাজা রক্ত দিয়েছে। নিজ ভাষা ও সংস্কৃতি রক্ষা ও জাতিগত নিপীড়নের বিরুদ্ধে রক্ত দিয়ে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন করেছে এদেশের মানুষ। অথচ এ স্বাধীন রাষ্টে আদিবাসীরা নির্যাতিত হচ্ছে। এটা একটি গণতান্ত্রিক ও স্বাধীন দেশে বেমানান। যদি আদিবাসীরা এই দেশে নিরাপদে তাঁদের ন্যায়সঙ্গত অধিকার নিয়ে বসবাস করতে না পারে, তবে বাঙ্গালিরা যে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ নিয়ে গর্ব করে তা বৃথা। যারা আদিবাসীদের জমি দখল করছে, আদিবাসী মেয়েদের উপর নির্যাতন করছে, এ দেশ থেকে তাড়াতে চাইছে, তাঁদের চিহ্নিত করে আদিবাসীদের কাছ থেকে বিতাড়িত করতে হবে। এজন্য প্রশাসনের সহযোগিতা দরকার।
শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে আদিবাসী নাচ পরিবেশন করে রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় প্রথম আলো ট্রাস্ট পরিচালিত বাবুডাইং আদিবাসী বিদ্যালয়ের শিক্ষার্থীরা।