চাঁপাইনবাবগঞ্জ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্বাবধানে চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহের লক্ষ্যে প্রায় ১২ কোটি ৯১ লাখ টাকা ব্যয়ে ‘ভূ-উপরিস্থ পানি শোধনাগার’ নির্মাণ কাজ শেষে হয়েছে।
বৃহস্পতিবার দুপুরে অনুষ্ঠানিক ভাবে ‘ভূ-উপরিস্থ পানি শোধনাগার’রের কার্যক্রমের উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ।
উদ্বোধনী অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহম্মদ নজরুল ইসলাম এর সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন, পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম, পৌরসভার নির্বাহী প্রকৌশলী সাদিকুল ইসলাম প্রমুখ।
জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ বাহার উদ্দিন মৃধা জানান, অতিমাত্রায় ভূ-গর্ভস্থ পানি উত্তোলন রোধকল্পে এ প্রকল্পের মাধ্যমে পৌরবাসী মহানন্দা নদী থেকে ভূ-উপরিস্থ পানি শোধনের মাধ্যমে আর্সেনিক ও আয়রনমুক্ত পানির সুবিধা পাবে। তিনি জানান এ শোধনাগারে প্রতি ঘন্টায় ৩ লাখ ৫০ হাজার লিটার পানি শোধন করা সম্ভব হবে। বিদ্যুতের লোডশেডিং এ গ্রাহকদের পানি সরবরাহ বিঘœ না হয় সেজন্য উচ্চ ক্ষমতা সম্পন্ন জেনারেটর রয়েছে। আর এ প্রকল্পের মাধ্যমে পৌর এলাকিার ১৫টি ওয়ার্ডের ৬০ ভাগ মানুষ বিশুদ্ধ পানির সুবিধা পাবে।