ঢাকা, ২৭/০৮/২০১৭ খ্রি. (রবিবার)।

ভূমি মন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, অনেক সময় গৃহহীন ও ভূমিহীনদের জায়গা খুঁজে বের করার সময় বলা হয়ে থাকে আইনী জটিলতার কারণে খাস জমি বের করা যাচ্ছে না। যেকোন সমস্যাই থাকুক, গৃহহীনদের পুনর্বাসন ও ভূমিহীনদের জন্য খাস জমি খুঁজে বের করে দিতে কোন ওজর আপত্তি বরদাশত করা হবে না।

আজ বিকালে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে আগস্ট ২০১৭ মাসের বিভাগীয় কমিশনার সমন্বয় কমিটির সভায় সভাপতির বক্তব্যে ভূমিমন্ত্রী সংশ্লিষ্টদের এ নির্দেশ দেন।

ভূমিমন্ত্রী শরীফ আরও বলেন, প্রধানমন্ত্রী বলেছেন এদেশে কোন গৃহহীন থাকবে না। তিনি বলেন, গৃহহীনদের পুনর্বাসন করার নির্দেশ সকল বিভাগীয় কমিশনারদের প্রতি রয়েছে। প্রতিটি বিভাগ থেকে খাস জমি খুঁজে বের করার দায়িত্ব সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের। আইনী সমস্যা থাকলে তা আপনারা সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনারগণ খতিয়ে দেখা জরুরি রয়েছে বলে সভায় এমন মন্তব্য করেন ভূমিমন্ত্রী। গুচ্ছগ্রামে এ পর্যন্ত পুনর্বাসিত পরিবারের মধ্যে যারা গুচ্ছগ্রামে বসবাস করছেন তাদের একটি তালিকা একমাসের মধ্যে মন্ত্রণালয়ে প্রেরণের জন্য সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনারদের নির্দেশ দেন তিনি। তিনি সরকারের উন্নয়ন কাজে দীর্ঘসূত্রতা পরিহারের জন্য সংশ্লিষ্ট সকলকে আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানান। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত গৃহহারা মানুষের পুনর্বাসনের জন্য সরকার সকলপ্রকার সুযোগ সুবিধা নিশ্চিত করতে দৃঢ় প্রতিজ্ঞ। মন্ত্রী বলেন, গণতান্ত্রিক সরকার সবচেয়ে শক্তিশালী সরকার। সরকারের এ ঘোষণাকে সকলেই আন্তরিকতার সাথে মেনে চলতে হবে। তিনি আগামী ১ মাসের মধ্যে দেশের সকল গৃহহীন ও ভূমিহীন পরিবারের আপডেট সংখ্যা নিরূপনের জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেন।

সভায় অন্যান্যের মধ্যে ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ভূমি সচিব ড. মুজিবুর রহমান হাওলাদার, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবুয়াল হোসেন, মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভাগীয় কমিশনারগণ উপস্থিত ছিলেন।