ঢাকা, ১৫ ফেব্রুয়ারী ২০১৮, বৃহস্পতিবারঃ
গণপরিবহনে গত ১৩ মাসে ২১ নারী ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার হয়েছে বলে দাবী করেছে দেশের যাত্রী অধিকার প্রতিষ্ঠায় কর্মরত সংগঠন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।
গণমাধ্যমে প্রকাশিত সংবাদ মনিটরিং করে আজ ১৫ ফেব্রুয়ারী বৃহস্পতিবার পর্যবেক্ষণ প্রতিবেদন প্রকাশ করে সংগঠনটি। পর্যবেক্ষণে দেখা যায়, এইসব ঘটনার চালক-হেলপারসহ অপরাপর সহযোগিরা মিলে গণধর্ষণের ঘটনা ৯টি। ধর্ষণের ঘটনা ৮ টি, শ্লীলতাহানির ৪টি সংগঠিত হয়। এইসব ঘটনায় সর্বমোট ৫৫ আসামিকে পুলিশ গ্রেফতার করতে সক্ষম হয়। প্রতিটি ঘটনায় মামলা হলেও ৯ এপ্রিল ২০১৭ মানিকগঞ্জে সংগঠিত গণধর্ষণের ঘটনায় এই পর্যন্ত কোন মামলা হয়নি। তবে যেসব ঘটনায় মামলা হয়েছে প্রতিটি ঘটনায় পুলিশ ও সংবাদপত্রের অভাবনীয় তৎপরতা লক্ষ্য করা গেছে। পর্যবেক্ষণ মতে,
২১ জানুয়ারী ২০১৭ রাজধানীর দারুসসালামে চলন্ত বাসে যৌন হয়রানীর অভিযোগে গাবতলী-নবীনগর রুটের বাস চালক ও হেলপারের বিরুদ্ধে দুরুসসালাম থানায় মামলা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। ২১ জানুয়ারী শনিবার গাবতলী বাস টার্মিনাল এই ঘটনা ঘটে। এই ঘটনায় পুলিশ গাড়ীর চালক ও হেলপারকে আটক করে। ১৩ মার্চ ২০১৭ ইজিবাইকে করে চুয়াডাঙ্গা শহর থেকে আলমডাঙ্গায় ফরছিলেন এক স্কুল ছাত্রী। ইজিবাইকের ভাড়া মেটাতে না পারার কারনে চালক তাকে ফাঁদে ফেলে আরো তিনজন সহ গণধর্ষণ করে।
৯ এপ্রিল ২০১৭ রবিবার ঢাকা আরিচা মহাসড়কে চলন্ত বাসে স্বামীর সামনে এক নারীকে ধর্ষণের ঘটনা ঘটে। ঢাকা-সিরাজগঞ্জ রুটে চলাচলকারী এসআই পরিবহনের বাসটি চিন্তায়করে তাতে আইে ঘটনা ঘটানো হয়। ৩১ জুলাই ২০১৭ সোমবার কুড়িগ্রাম রৌমারীতে পদ্মা পরিবহনের একটি বাসে ঢাকা যাওয়ার পথে গণধর্ঘণের শিকার হয় এক কিশোরী গৃহকর্মী। ০১ আগষ্ট ২০১৭ গাজীপুর থেকে নারায়নগঞ্জ আসার পথে ট্রাকের চালক মেহেদী হাসান ও হেলপার সোহান মিলে এক কিশোরীকে চলন্ত ট্রাকে গণধর্ষণ করে। পরে পুলিশ ট্রাকের চালককে আটক করে।
০৮ আগষ্ট ২০১৭ রাজধানীর বনানীতে এক তরুনীকে প্রাইভেট কারে তুলে নিয়ে শ্লীলতাহানীর চেষ্টা চালিয়েছে ইমরান হোসেন নামের এক ব্যক্তি। এই ঘটনায় ইমরানরকে গ্রেফতার ও গাড়ীটি জব্দ করেছে পুলিশ।
১১ আগষ্ট ২০১৭ ময়মনসিংহের মুক্তাগাছায় লেগুনার চালক জয়নাল আবেদিন ও হেলপার রিপন মিলে ওই এলাকার এক মাদ্রাসা ৭ম শ্রেণীর ছাত্রীকে রাতভর পালাক্রমে ধর্ষণ করে। পরবর্তীতে ওই ছাত্রীর চাচা বাদী হয়ে মামলা করলে পুলিশ চালক ও হেলপারকে আটক করে।
২৫ আগষ্ট ২০১৭ বগুড়া থেকে ময়মনসিংহে যাওয়ার পথে টাঙ্গাইলের মধুপুর এলাকায় চলন্তবাসে গণ ধর্ষণের শিকার হয় জাকিয়া সুলতানা রুপা। গণধর্ষণের পর ঘাড় মঠকে তাকে হত্যা করে লাশ রাস্তার পাশে ফেলে দেয়া হয়। পরে পুলিশ তার বেওয়ারিশ লাশ উদ্ধার করে।
১২ সেপ্টেম্বর ২০১৭ চট্টগ্রাম থেকে লোহাগাড়া যাওয়ার পথে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে বার আউলিয়া ডিগ্রি কলেজ সংলগ্ন এলাকায় বাসে এক গৃহবধুকে ধর্ষণের চেষ্টা ও মাদক সেবনের অভিযোগে বাসের চালক জনি বড়–য়া ও হেলপার মো. এহসানকে এক বছরের কারাদন্ড দিয়েছে লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার মাহবুবুল আলম।
২৭ অক্টোবর ২০১৭ চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকত থেকে নগরীর বহদ্ধারহাটে যাওয়ার পথে চলন্ত বাসে চালক রাশেদুল ইসলাম ও সহকারী ইমতিয়াজ উদ্দিন এক তরুণীকে গণধর্ষণ করে। পরে তরুণী থানায় মামলা করলে পুলিশ তাদের আটক করে।
৩ নভেম্বর ২০১৭ রবিবার গাজীপুর মহানগরের বাইমাইল এলাকায় নৌকায় তুলে এক পোশাক শ্রমিককে গণধর্ষণ করে ৪ বখাটে। পরে পুলিশ অভিযান চালিয়ে গণধর্ষণে অভিযুক্তদের গ্রেফতার করে। ২১ ডিসেম্বর ২০১৭ নোয়াখালীর বেগমগঞ্জে আনন্দ পরিবহনের যাত্রীবাহী বাসের ভিতরে ৮ বছরের এক শিশুকে ধর্ষণ করে বাস চালক পারভেজ। ২২ জানুয়ারী ২০১৭ সোমবার কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্্েরস ট্রেনে নদীয়ার রেল ষ্টেশনে বাংলাদেশি এক নারী যাত্রী শ্লীলতাহানির শিকার হয়। এই বিষয়ে ওই নারীর স্বামী জিআরপির সংশ্লিষ্ট শাখায় অভিযোগ করেন।
৫ ফেব্রুয়ারী ২০১৭ সোমবার নরসিংদীতে বাসের ভেতরে এক নারীকে শ্লীলতাহানি করে বাসের চালক ইসমাইল হোসেন ও তার চার সহযোগী। জেলার শিবপুরের পুরানদিয়া বাসষ্ট্যান্ড এলাকায় এই ঘটে। ১০ ফেব্রুয়ারী ২০১৭ ময়মনসিংহের ভালুকায় বাসে আটকে রেখে ১৩ বছরের এক কিশোরী পোশাককর্মীকে ধর্ষণ করে বাসের হেলপার হাফিজুল ইসলাম। পরে পুলিশ অভিযুক্ত হেলপারকে আটক করে।
এছাড়াও ২১ মে কুড়িল বিশ্বরুটে মাইক্রোবাসে গারো তরুনী ধর্ষষের শিকার হয়। ১৩ মে ময়মনসিংহের চুলখাই এলাকায় বাস চালক ও হেলপার মিলে ধর্ষণ করে এক তরুনীকে, ১১ মে রাজধানীর অদুরে সোনারগাওয়ে বাসের মধ্যে এক তরুনীকে ধর্ষণ করে বাস চালক ও তার সহযোগী, ০৩ মে আশুলিয়ার বাস কাউন্টার থেকে এক তরুনীর লাশ উদ্ধার করা হয়। প্রাথমিক তদন্তে পুলিশ ওই তরুনীকে ধর্ষণের পর হত্যা করা হয় বলে জানায়। ২৫ এপ্রিল খিলগাঁওয়ে এক গৃহবধুকে মাইক্রোবাসে যৌন নির্যাতনের পর ওই মাইক্রোবাসে চাপা দিয়ে হত্যা করা হয়। ১৯ এপ্রিল ঢাকা থেকে জামালপুরগামী ট্রেনে ২-৩ জন বখাটের হাতে যৌন নির্যাতনের শিকার হয় এক নারী।