টাঙ্গাইলের মধুপুরে জাকিয়া সুলতানা রূপা (২৭) নামে এক তরুণীকে চলন্ত বাসে গণধর্ষণের পর পৈশাচিক কায়দায় হত্যার তীব্র ক্ষোভ জানিয়ে এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আজ ০১ সেপ্টেম্বর ২০১৭, শুক্রবার সকাল ১০.০০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম ও বিকশিত নারী নেটওয়ার্ক-এর উদ্যোগে উক্ত মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

উক্ত মানববন্ধনে উপস্থিত ছিলেন জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম-এর সভাপতি ড. বদিউল আলম মজুমদার এবং বিশিষ্ট কলামিস্ট ও গবেষক সৈয়দ আবুল মকসুদ-সহ বিভিন্ন সংস্থার নেতৃবৃন্দ।

বক্তারা বলেন, ‘একটি স্বাধীন ও সভ্য দেশে এধরনের বর্বোরোচিত ঘটনা মেনে নেয়া যায় না। এর মাধ্যমে প্রমাণিত হয় যে, আমরা এখনো নারীর নিরাপত্তা নিশ্চিত করতে পারিনি। বিচারহীনতার সংস্কৃতি ও সামাজিক নিরাপত্তাহীনতা নারীর প্রতি সহিংসতা বাড়িয়ে দিচ্ছে বলে আমরা মনে করি।’

বক্তারা দাবি করেন, সরকার ও প্রশাসন উপরোক্ত ঘটনায় দোষীদের বিচারের জন্য দ্রুত বিচার ট্রাইব্যুনাল স্থাপন করবে এবং দোষীদের এমন দৃষ্টান্তমূলক শাস্তি দিবে, যাতে এই ধরনের ঘৃণ্য অপরাধের পুনরাবৃত্তি আর না ঘটে। একইসঙ্গে তারা ভবিষ্যতে নারীদের জন্য গণপরিবহনকে নিরাপদ করে তোলার জন্য এখাতে কর্মী নিয়োগের ক্ষেত্রে তাদের আচরণগত প্রবণতার দিকটি বিশেষ বিবেচনায় নেয়ার জন্য পরিবহন মালিকদের দৃষ্টিও আকর্ষণ করেন।