কুড়িগ্রামের ৬টি বিওপি ক্যাম্প লালমনিরহাটে হস্তান্তর

মোঃ ইউনুস আলী, লালমনিরহাট প্রতিনি:

কুড়িগ্রামের বিজিবি ৪৫ ব্যাটালিয়নের ফুলবাড়ি উপজেলার ৬ টি বিওপি ক্যাম্প ( বর্ডার আউটপোস্ট) লালমনিরহাট বিজিবি ১৫ ব্যাটালিয়নের কাছে হস্তান্তর করা হয়েছে।
বুধবার (১৮ অক্টোবর)কুড়িগ্রাম বিজিবি ৪৫ ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মোজর মোহাম্মদ আব্দুল হামিদ এই তথ্য নিশ্চিত করেন।

এর আগে মঙ্গলবার (১৭ অক্টোবর) থেকে
সীমান্তবর্তী এই ছয়টি ক্যাম্পে লালমনিরহাট বিজিবি ১৫ ব্যাটালিয়নের অধীনে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব পালন শুরু করেছে।

বিজিবি সূত্র জানায়, ফুলবাড়ী উপজেলাধীন নাওডাংগা ইউনিয়নের গোরকমন্ডল বিওপি ক্যাম্প, বালারহাট বিওপি ক্যাম্প, শিমুলবাড়ি ইউনিয়নের শিমুলবাড়ি বিওপি ক্যাম্প, ফুলবাড়ী সদর ইউনিয়নের গঙ্গাহাট বিওপি ক্যাম্প, কাশিপুর ইউনিয়নে কাশিপুর বিওপি ক্যাম্প এবং অনন্তপুর বিওপি ক্যাম্প এখন থেকে লালমনিরহাট বিজিবির নিয়ন্ত্রণে থাকবে এবং সংশ্লিষ্ট সীমান্তে তারাই নজরদারি করবেন।

কুড়িগ্রাম বিজিবি ৪৫ ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর মোহাম্মদ আব্দুল হামিদ দাবানলকে জানান, বিজিবির কাজের সুবিধার্থে বিওপির দায়িত্ব পুনর্বিন্যাস করা হয়ে থাকে। সেই ধারাবাহিকতায় ফুলবাড়ী উপজেলার ছয়টি বিওপি ক্যাম্প লালমনিরহাট বিজিবির অধীনে হস্তান্তর করা হয়েছে। এতে সীমান্তে নজরদারি ও নিরাপত্তা আরও জোরদার করা সহজ হবে।

উল্লেখ্য, কুড়িগ্রামের সীমান্তবর্তী উপজেলাগুলোয় কুড়িগ্রাম বিজিবির অধীন ২৪টি বিওপি ক্যাম্প ছিল। ফুলবাড়ী উপজেলার ছয়টি বিওপি ক্যাম্প লালমনিরহাট বিজিবির অধীন চলে যাওয়ায় বর্তমানে কুড়িগ্রাম বিজিবির অধীন ভুরুঙ্গামারী ও নাগেশ্বরী উপজেলাধীন ১৮টি বিওপি ক্যাম্প থাকলো। রৌমারী ও রাজিবপুর উপজেলাধীন বিওপি ক্যাম্পগুলো অনেক আগে থেকেই জামালপুর বিজিবির অধীনে।

এদিকে চলতি বছরের নভেম্বরে কুড়িগ্রাম থেকে ৪৫ বিজিবি ব্যাটালিয়ন বদলি হয়ে রাঙামাটির বড়কল বিজিবি সদর দফতরের দায়িত্ব গ্রহণ করবে এবং বড়কল বিজিবি ২২ ব্যাটালিয়ন কুড়িগ্রাম বিজিবি সদর দফতরের দায়িত্ব গ্রহণ করবে বলে বিজিবির একটি দায়িত্বশীল সূত্রে জানা গেছে।