ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় আজ রোববার থেকে শুরু হয়েছে ‘ওয়ালটন ৩৭তম জাতীয় মহিলা দাবা প্রতিযোগিতা-২০১৭’। বাংলাদেশ দাবা ফেডারেশনের ব্যবস্থাপনায় এই প্রতিযোগিতা চলবে ২৮ আগস্ট পর্যন্ত। এবারের এই প্রতিযোগিতায় বিভিন্ন জেলা ও ঢাকা থেকে প্রায় ৬৫ জন মহিলা দাবাড়– অংশ নিয়েছেন।

 

সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতার উদ্বোধন করেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর (হেড অব স্পোর্টস এন্ড ওয়েলফেয়ার) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এটিএন বাংলার উপদেষ্টা (চেয়ারম্যান) মীর মো. মোতাহার হাসান। উপস্থিত ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম, টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান ও দাবা ফেডারেশনের সহ-সভাপতি কেএম শহীদুল্লাহ ও সহ-সভাপতি গাজী সাইফুল তারেকসহ অন্যান্যরা।

 

এবারের এই প্রতিযোগিতায় দেশের দুই আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ ও শামীমা আক্তার লিজা, গতবারের মহিলা চ্যাম্পিয়ন মানিকগঞ্জের নাজরানা খান ইভা, গতবারের মহিলা রানার-আপ মহিলা ফিদে মাস্টার শারমীন সুলতানা শিরিন, চট্টগ্রামের মহিলা ফিদে মাস্টার তনিমা পারভীন, মহিলা ফিদে মাস্টার জাকিয়া সুলতানা, মহিলা ফিদে মাস্টার আফরোজা খানম বাবলী, জাতীয় জুনিয়র বালিকা চ্যাম্পিয়ন নোশিন আঞ্জুমসহ ঢাকা শহর ও ২০টি জেলা হতে আগত ৬৭জন খেলোয়াড় এবারের মহিলা চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছেন।

 

প্রথম রাউন্ডের খেলায় ৩২জন খেলোয়াড় স্ব-স্ব খেলায় জয়ী হয়ে পূর্ণ পয়েন্ট পেয়েছেন। প্রথম রাউন্ডে লিজা ওয়াদিফা আহমেদকে, তনিমা সানজিদা সাকিবকে, বাবলী উর্বানা চৌধুরীকে, রানী হামিদ নাজমা আক্তারকে, শিরিন শ্রাবন্তী আক্তার জেরিনকে, দিলারা জাহান নূপুর মোনা সাম্মি আক্তারকে, জাহানারা হক রাবেয়া আক্তারকে, প্রতিভা তালুকদার জান্নাতুল ফেরদৌসকে লামিয়াকে, ফারজানা হোসেন এ্যানিকাজী কামরুন্নেসাকে, হামিদা বেগম সামিয়া চৌধুরীকে, কিশোয়ারা সাজরীন ইভানা আয়েশা সিদ্দীকাকে, আফরিন জাহান মুনিয়া ফিরোজা বেগমকে, তানজিনা আক্তার তানি কাজী অপূর্বাকে ও নোশিন আঞ্জুম মাকসুদা বেগমকে পরাজিত করেন। জাকিয়া শ্রেয়সী বনিকের বিরুদ্ধে ওয়াক ওভার পান। ৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে প্রতিযোগিতা।

 

প্রতিযোগিতায় ১ লাখ টাকার প্রাইজমানি থাকছে। তার মধ্যে চ্যাম্পিয়ন ২৫ হাজার, রানার-আপ ২০ হাজার, তৃতীয় ১৫ হাজার, চতুর্থ ১০ হাজার, পঞ্চম ৭ হাজার, ষষ্ঠ ৫ হাজার ও সপ্তম থেকে দ্বাদশ প্রত্যেকে ৩ হাজার টাকা করে প্রাইজমানি পাবে। এ ছাড়া ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে বিজয়ীদের হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে।