ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় চলছে ‘ওয়ালটন ৩৭তম জাতীয় মহিলা দাবা চ্যাম্পিয়নশিপ-২০১৭’। বাংলাদেশ দাবা ফেডারেশনের ব্যবস্থাপনায় এই প্রতিযোগিতা চলবে ২৮ আগস্ট পর্যন্ত।

 

আজ শুক্রবার প্রতিযোগিতার ষষ্ঠ দিনে দাবা ফেডারেশনের সভাকক্ষে ষষ্ঠ রাউন্ডের খেলা অনুষ্ঠিত হয়। ষষ্ঠ রাউন্ড শেষে গতবারের গতবারের মহিলা রানার-আপ মহিলা ফিদে মাস্টার শারমীন সুলতানা শিরিন পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে এককভাবে পয়েন্ট তালিকায় এককভাবে শীর্ষে রয়েছেন।

 

চার জন খেলোয়াড় ৫ পয়েন্ট করে নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন। এরা হলেন- আন্তর্জাতিক মহিলা মাস্টার শামীমা আক্তার লিজা, মহিলা ফিদে মাস্টার নাজরানা খান ইভা, মহিলা ফিদে মাস্টার তনিমা পারভীন ও মহিলা ফিদে মাস্টার জাকিয়া সুলতানা।

 

ষষ্ঠ রাউন্ডের খেলায় শিরিন আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদকে, লিজা আহেলী সরকারকে, ইভা তানজিনা আক্তার তানিকে, তনিমা কাজী জারিন তাসনিমকে ও জাকিয়া জোহরাতুল জান্নাত জিসাকে পরাজিত করেন। শিরিন কালো ঘুঁটি নিয়ে রানী হামিদের বিরুদ্ধে সিিিলয়ান ডিফেন্স অবলম্বন করেন। কান বিশ্লেষণ ধারায় এ খেলায় শিরিন শেষ পর্যায়ের খেলায় নিজের অবস্থান ভাল করে নেন এবং ৫৯ চালে জয়ী হন। লিজা কালো ঘুঁটি নিয়ে শ্লাভ ডিফেন্স অবলম্বন করে খেলেন ১৯ নং চালে একটি সৈন্য অর্জন করেন এবং ৩৮ নং চালে আহেলী ভুল চালের সুযোগে আহেলীর ঘোড়া চলে গেলে লিজা জয়ী হন।

 

ইভা সাদা ঘুঁটি নিয়ে কুইনস গ্যাম্বিট ডিকলাইনড পদ্ধতির সেমি তারাশ বিশ্লেষণ ধারায় খেলেন। ২৮ চালে তিনি ঘোড়ার বিনিময়ে তানির নৌকা লাভ করে অবস্থান ভাল করে নেন এবং পরবর্তীতে ৫১ চালের মাথায় ইভা জয়ী হন।

 

গত রাউন্ডে রানী হামিদের সাথে ড্র করলেও জারিন এ রাউন্ডে তনিামার সাথে সাদা ঘুঁটি নিয়ে গিয়াকো পিয়ানো ওপেনিং অবলম্বন করে খেলেন কিন্তু শেষ পর্যায়ের খেলায় তার দুর্বল চালে সুযোগের ৩১ চালে একটি সৈন্য এবং ৩৪ চালে ঘোড়া হারিয়ে তনিমার কাছে পরাজয় মেনে নেন।

 

জাকিয়া সাদা ঘুঁটি নিয়ে ব্লুমেনফিল্ড গ্যাম্বিট পদ্ধতির খেলায় ২৭ চালে ঘোড়া বিনিময়ে নৌকা লাভ করে অবস্থান ভাল করে নেন এবং ৩২ চালের মাথায় জয়ী হন।

 

অন্যান্য খেলায় প্রতিভা তালুকদার জাহানারা হক রুনু, মোছাম্মৎ ঝর্না বেগম আফরিন জাহান মুনিয়াকে, মহিলা ফিদে মাস্টার আফরোজা খানম বাবলী সৈয়দা ফাহমিদা মালেককে, হামিদা খান নুশরাত জাহান লিজাকে, ঠাকুর জানিয়া সুলতানা ফারজানা হোসেন এ্যানিকে, তাহমিনা আক্তার তিশা মারুফা আজাদ সুকন্যাকে, নোশিন আঞ্জুম ইশরাত জাহান মনিকে, আহমেদ ওয়ালিজা সাদিয়া আফরিন সামিয়াকে পরাজিত করেন। জান্নাতুল ফেরদৌস ইশরাত জাহান দিবার বিরুদ্ধে ওয়াক ওভার পান। আগামীকাল (শনিবার) দুপুর ২টা হতে একই স্থানে সপ্তম রাউন্ডের খেলা শুরু হবে।

 

এবারের এই প্রতিযোগিতায় ১ লাখ টাকার প্রাইজমানি থাকছে। তার মধ্যে চ্যাম্পিয়ন ২৫ হাজার, রানার-আপ ২০ হাজার, তৃতীয় ১৫ হাজার, চতুর্থ ১০ হাজার, পঞ্চম ৭ হাজার, ষষ্ঠ ৫ হাজার ও সপ্তম থেকে দ্বাদশ প্রত্যেকে ৩ হাজার টাকা করে প্রাইজমানি পাবে। এ ছাড়া ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে বিজয়ীদের হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে।