ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটনের পৃষ্ঠপোষকতায় ২০১২ ও ২০১৬ সালে দুটি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড গড়েছেন আব্দুল হালিম। এবার ওয়ালটনের ব্যানারে আরো একটি রেকর্ড গড়লেন বাংলাদেশের এই খ্যাতিমান ফুটবল প্রদর্শক। বল মাথায় নিয়ে সাইকেল চালিয়ে সবচেয়ে বেশি দূরত্ব অতিক্রম করার রেকর্ড গড়েছেন তিনি (Greatest distance travelled on a bicycle balancing a football on the head)। গতকাল বৃহস্পতিবার তার সেই রেকর্ডের স্বীকৃতি দিয়েছে গিনেস বুক কর্তৃপক্ষ। এর মধ্য দিয়ে মার্সেল এবং ওয়ালটনের ব্যানারে হ্যাটট্রিক রেকর্ড গড়লেন মাগুরার এই কৃতি সন্তান।

 

চলতি বছরের জুন মাসের ৮ তারিখ শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্সে বল মাথায় নিয়ে সাইকেল চালিয়ে ১৩.৭৪ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে নতুন এই রেকর্ড গড়ার প্রচেষ্টা চালান হালিম। সেদিন সকাল ১১.৫৩ মিনিটে তিনি বল মাথায় নিয়ে সাইকেল চালানো শুরু করেন। প্রবল বাতাসের ঝাপটায় দুপুর ১টা ১২ মিনিটে তার মাথা থেকে বল পড়ে যায়। ততক্ষণে ৯১ ল্যাপে ১৩.৭৪ কিলোমিটার অতিক্রম করে ফেলেন তিনি। যা নতুন রেকর্ড। ২০১৬ সালে এই রেকর্ড গড়ার জন্য হালিম যখন গিনেস বুক কর্তৃপক্ষের কাছে আবেদন করেন তখন তারা কমপক্ষে ৫ কিলোমিটার অতিক্রম করার সীমা নির্ধারণ করে দিয়েছিল। তাদের বেধে দেওয়া সেই সীমা ১ ঘণ্টা ১৯ মিনিটে অতিক্রম করে হালিম ১৩.৭৪ কিলোমিটার করেছেন। একটি মূল ক্যামেরা দিয়ে তার পুরো সময়ের ভিডিও ধারণ করা হয়েছিল।

 

এরপর আনুষ্ঠানিকভাবে তার রেকর্ড গড়ার প্রচেষ্টার পুরো ভিডিও, স্থিরচিত্র এবং এ নিয়ে ইলেট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রকাশিত সংবাদের প্রমাণাদি গিনেস বুক কর্তৃপক্ষের কাছে জমা দেওয়া হয়। সেটি বিচার-বিশ্লেষণ করে আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেল ৫টায় আব্দুল হালিমকে নতুন এই রেকর্ডের স্বীকৃতি দেয় গিনেস বুক কর্তৃপক্ষ।

 

রেকর্ডের স্বীকৃতি পেয়ে আব্দুল হালিম যারপরনাই খুশি ও কৃতজ্ঞ, ‘আসলে অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো নয়। আবেগে আমার কান্না আসতেছে। এটা আমার তৃতীয় রেকর্ড। এই রেকর্ড গড়ার ক্ষেত্রে প্রথমেই আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাব ওয়ালটন গ্রুপকে। তারা পৃষ্ঠপোষকতা না করলে হয়তো সবকিছু এত দ্রুত হত না। ধন্যবাদ জানাচ্ছি ক্রীড়া প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীকে। সবার সহযোগিতা পেলে ইনশাল্লাহ ভবিষ্যতে দেশবাসীকে আরো রেকর্ড উপহার দেওয়ার চেষ্টা করব। আমার আরো দুটি রেকর্ড প্রক্রিয়াধীন আছে।’

 

নতুন রেকর্ড হওয়ায় আব্দুল হালিমকে অভিনন্দন জানিয়ে ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর (হেড অব স্পোর্টস এন্ড ওয়েলফেয়ার) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘এর আগেও ওয়ালটনের পৃষ্ঠপোষকতায় আব্দুল হালিম দুটি গিনেস রেকর্ড গড়েছে। আজ তিনি আরো একটি রেকর্ডের স্বীকৃতি পেলেন। সে জন্য তাকে অভিনন্দন ও সাধুবাদ জানাই। হালিমের মতো আরো কয়েকজনকে নিয়ে রেকর্ড গড়ার চেষ্টা করছি। আমরা চাই দেশের ট্যালেন্টগুলো এভাবে বেরিয়ে আসুক। তাদের মাধ্যমে আমরা আমাদের দেশকে প্রমোট করতে চাই।’

 

উল্লেখ্য, গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড সৃষ্টিকারী আব্দুল হালিম ২০১২ সালে বল মাথায় রেখে হেঁটে দীর্ঘ পথ অতিক্রম করে বিশ্ব রেকর্ড গড়েছিলেন। এরপর বল মাথায় নিয়ে রোলার স্কেটিং জুতা পরে দ্রুততম সময়ে (২৭.৬৬ সেকেন্ড) ১০০ মিটার অতিক্রম করে ২০১৬ সালে নতুন একটি রেকর্ড গড়েন। দুটো রেকর্ড গড়ার ক্ষেত্রেই তাকে পৃষ্ঠপোষকতা করেছিল দেশের শীর্ষস্থানীয় ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস, অটোমোবাইলস, হোম অ্যাপ্লায়েন্স ও টেলিকমিউনিকেশন পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ালটন।