জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে স্বীকৃতি পাওয়ায় যথাযথ মর্যাদায় দিবসটি উদযাপনের জন্য সরকারি ও বেসরকারি পর্যায়ে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ ইউনেস্কোর বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য অন্তর্ভুক্তির পর এবারই যথাযথ মর্যাদায় এই দিনটিকে পালনের জন্য আওয়ামী লীসহ বিভিন্ন সরকারি ও বেসরকারী সংগঠন ও প্রতিষ্ঠান দেশব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে।
ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে দিনের প্রধান কর্মসূচির মধ্যে রয়েছে আগামীকাল সকাল সাড়ে ছয়টায় রাজধানীর ধানমন্ডির বঙ্গবন্ধু ভবনসহ দলীয় সকল কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং সকাল সাতটায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা।
ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে আওয়ামী লীগের উদ্যোগে আগামীকাল দুপুর দু’টায় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে এক জনসভার আয়োজন করা হয়েছে। এতে আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনসভায় প্রধান অতিথির ভাষণ দেবেন।
এছাড়া বাংলাদেশ জাতীয় জাদুঘর, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস), বাংলা একাডেমি, মুক্তিযুদ্ধ জাদুঘর, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, বঙ্গবন্ধু গবেষণা পরিষদসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠান ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।
বাংলাদেশ জাতীয় জাদুঘর আগামীকাল বিকেল ৩টায় কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রেক্ষাপট ও ঐতিহাসিক তাৎপর্য’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করেছে।
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন অধ্যাপক মেসবাহ কামাল এবং মূল প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নিবেন ইতিহাসবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন ও কবি কামাল চৌধুরী।
আগামীকাল বিকেলে ৫টায় মুক্তিযুদ্ধ জাদুঘর বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বিশ্বজুড়ে ধ্বনিত প্রতিধ্বনিত ৭-১৭ মার্চ দিনব্যাপী ভাষণ প্রদর্শনীসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।
বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) আগামীকাল বিকেল ৩টায় সংস্থার সভা কক্ষে এই উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করেছে।
ঢাকা সাংবাদিক ইউনিয়ন এই উপলক্ষে আগামীকাল সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবে।
আজ সন্ধ্যা সাড়ে ৬টায় প্রধানমন্ত্রীর বাসভবন গণভবণে এক অনুষ্ঠানের মাধ্যমে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে “বিশ্ব প্রমাণ্য ঐতিহ্য” হিসেবে স্বীকৃতিতে ইউনেস্কো কর্তৃক ৫টি প্রতিষ্ঠানকে সনদ হস্তান্তর উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করেছে।
এতে মুক্তিযুদ্ধ জাদুঘর, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ, বাংলাদেশ বেতার এবং তথ্য ও যোগায়োগ প্রযুক্তি বিভাগকে এই সনদ দেয়া হচ্ছে।
বাংলা একাডেমি আজ বিকেলে ৪টায় ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের স্বীকৃতি ও তাৎপর্য শীর্ষক একক বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করে।
বঙ্গবন্ধু গবেষণা পরিষদ সকালে ধানমন্ডিস্থ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও বিশেষ দোয়া মাহফিল এবং বিকেলে আলোচনা সভার আয়োজন করেছে।