ঢাকা, ১২ আশ্বিন (২৭ সেপ্টেম্বর) :

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এসডিজি-৪ বাস্তবায়নে সরকার নানামুখী কার্যক্রম গ্রহণ করেছে। ২০২১ সালের মধ্যে একটি জ্ঞাননির্ভর ও প্রযুক্তিভিত্তিক মধ্যম আয়ের দেশে রূপান্তরের জন্য বাংলাদেশ সুনির্দিষ্ট পরিকল্পনা ও কর্মসূচি গ্রহণ করেছে। শিক্ষার মাধ্যমে মানবসম্পদ উন্নয়ন এগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

শিক্ষামন্ত্রী আজ ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন, শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় ইউনেস্কো ঢাকা অফিসের উদ্যোগে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, শিক্ষানীতিতে এসডিজি-৪ এর কিছু কিছু বিষয়ে দিকনির্দেশনা দেওয়া আছে। শিক্ষার মান উন্নয়নে সবগুলো বিষয় বিবেচনায় নিয়ে আমাদের দ্রুত এগুতে হবে। লক্ষ্য অর্জনে এর মাধ্যমে কৌশলগত ও বিশেষজ্ঞ সহায়তা পাওয়া যাবে। তিনি বলেন, প্রযুক্তিনির্ভর বিশ্বায়নের যুগে মানসম্মত শিক্ষা দেশের উন্নয়নের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সে লক্ষ্য বাস্তবায়নে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। এ প্রক্রিয়াকে সফল করতে সরকার শিক্ষকদের সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে বিভিন্ন প্রশিক্ষণও দিচ্ছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মোঃ আলমগীর, ইউনেস্কো ঢাকা অফিস প্রধান বিয়াট্রিস কালডুন  , ইউনেস্কো প্রধান কার্যালয়ের ইউনিট প্রধান আসট্রিড গিলেট, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ এবং ইউআইএস-এর আঞ্চলিক উপদেষ্টা শৈলেন্দ্র সিগডেল  বক্তব্য রাখেন ।