ঢাকা, নভেম্বর ১৬: টেকসই উন্নয়ন লক্ষ (এসডিজি) অর্জনের জন্য জাতীয় উন্নয়নে প্রতিবন্ধী ব্যক্তিদের অর্থবহ অংশগ্রহণ নিশ্চিত করার তাগিদ দিলেন ঢাকায় আয়োজিত এক সেমিনারের বক্তারা।
তারা বলেন, এসডিজি অর্জনে যদিও বাংলাদেশ সরকার বিভিন্ন নীতি ও কর্মসূচিতে পরিবর্তন আনছেন, তবে বেশ কিছু উদ্বেগের বিষয় এখনও বিদ্যমান রয়েছে, যেমন এসব পরিবর্তনকে টেকসই করার জন্য প্রয়োজনীয় বাজেট বরাদ্দের অপ্রতুলতা এবং প্রতিবন্ধিতা বিষয়ে পৃথক তথ্য-উপাত্ত না থাকা।
ডিজঅ্যাবিলিটি অ্যালায়েন্স অন এসডিজিস, বাংলাদেশ সিরডাপ মিলনায়তনে বৃহস্পতিবার (১৬ নভেম্বর) ‘এসডিজি ও প্রতিবন্ধিতা: বাংলাদেশ প্রেক্ষিত’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে।
প্রতিবন্ধিতা বিষয়ক পার্লামেন্টারি ককাসের আহ্বায়ক আব্দুল মতিন খসরু এমপি প্রধান অতিথি হিসাবে অনুষ্ঠানে যোগ দেন। পরিকল্পনা কমিশনের অধীন সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (্ঊর্ধ্বতন সচিব) অধ্যাপক ড. শামসুল আলম, পরিকল্পনা ও বাজেট বিষয়ক পার্লামেন্টারি ককাসের ভাইস-প্রেসিডেন্ট কাজী রোজী এমপি এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার প্রামাণিক বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।
প্রতিবন্ধিতা নিয়ে কাজ করছে এমন প্রতিষ্ঠানগুলের প্রতিনিধি, জাতীয় ও আর্ন্তজাতিক উন্নয়ন বিশেষজ্ঞ, শিক্ষাবিদ এবং বেসরকারি প্রতিষ্ঠান (এনজিও) ও দাতা সংস্থার প্রতিনিধিরা সেমিনারে যোগ দেন।
ডিজঅ্যাবিলিটি অ্যালায়েন্স অন এসডিজিস প্রণীত “টেকসই উন্নয়ন বিষয়ক স্বেচ্ছাসেবী জাতীয় পর্যালোচনা – প্রতিবন্ধী ব্যক্তিদের ইস্যু ও উদ্বেগ” শীর্ষক রিপোর্ট উন্মোচন করা হয় এ সেমিনারে।
এসডিজি দলিল ২০৩০ উন্নয়ন এজেন্ডায় প্রতিবন্ধী ব্যক্তিদের উদ্বেগ প্রতিফলিত হয়েছে। বিষয়টি ১১ বার উল্লেখ করা হয়েছে এ দলিলে।