সামাজিক সংলাপে তরুণ ট্রেড ইউনিয়ন নেতৃবন্দকে সক্ষম করে তুলতে ফ্রেডরিক ইবার্ট স্টিফটাং (এফইএস ), বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ এবং ব্র্যাক ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভলপমেন্ট এর উদ্যোগে প্রতিষ্ঠিত একাডেমি অব ওয়ার্ক এর প্রথম ব্যাচের শিক্ষা প্রশিক্ষণ কর্মসুচির সমাপনী অনুষ্ঠান আজ ২৮ অক্টোবর, ২০১৭ সকালে রাজধানীর গুলশানস্থ লেক ক্যাসল হোটেলে অনুষ্ঠিত হয়। 

 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয়ের সাবেক সচিব মিকাইল শিপার।অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিলস উপদেষ্টা পরিষদ সদস্য মেসবাহ উদ্দীন আহমেদ, শ্রমিককর্মচারী ঐক্য পরিষদের যুগ্মসমন্বয়কারী ডাঃ ওয়াজেদুল ইসলাম খান, ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল এর সাবেক চেয়ারম্যান আমিরুল হক আমিনব্র্যাক ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভলপমেন্ট এর নির্বাহী পরিচালক . সুলতান হাফিজ রহমান প্রমুখ।অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এফইএস, বাংলাদেশ এর আবাসিক প্রতিনিধি ফ্রান্সিসকা কর্ন। অনুষ্ঠান পরিচালনা করেন বিলস এর নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদ।

 

বক্তারা বলেন বর্তমান বিশ্বের প্রেক্ষাপটে অর্থনৈতিক পরিবর্তনের সাথে সাথে ট্রেড ইউনিয়নের জন্য নতুন নতুন চ্যালেঞ্জ তৈরী হচ্ছে। এই সমস্ত চ্যালেঞ্জসমুহ মোকাবেলা এবং সঠিক ভূমিকা পালনে ট্রেড ইউনিয়নকে সক্ষম করে তোলার উদ্দেশ্যে এই শিক্ষাপ্রশিক্ষণ কর্মসুচির আয়োজন করা হয়েছে।

 

শ্রমিক আন্দোলনের দায়িত্বশীল নেতৃত্বের বিকাশ, বৈশ্বিক সরবরাহ চেইনের প্রেক্ষাপটে কার্যকরী সামাজিক সংলাপ আলোচনায় তাদের সক্ষম করে তুলতে জাতীয় আন্তর্জাতিক পর্যায়ের বিশেষজ্ঞদের সমন্বয়ে ২০১৭ সালের এপ্রিলে এই আবাসিক  শিক্ষাপ্রশিক্ষণ কর্মসুচি চালু হয়। তরুণ ট্রেড ইউনিয়ন নেতৃত্বের আন্তর্জাতিক সম্পর্ক এবং সামাজিক অংশীদারিত্ব উন্নয়নের লক্ষ্যে এই কর্মসুচির আয়োজন করা হয়। প্রথম ব্যাচে তৈরী পোশাক, নির্মাণ, পরিবহন, ডাক, টেলিযোগাযোগ সহ বিভিন্ন খাতের মোট ১৬ জন ট্রেড ইউনিয়ন প্রতিনিধি অংশগ্রহণ করেন।