ঢাকা, ১৮ ফাল্গুন (২ মার্চ ) :

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সাধারণ চোখে দেখা যায় না অথচ শিল্পীর রং তুলিতে আঁকা অত্যন্ত বিরল ও ভিন্নধর্মী চিত্রকর্মগুলো ৭১ এর জীবনচিত্র যা আমাদের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসকে স্মরণ করিয়ে দেয়। একটি চিত্রকর্মের মাধ্যমে জাতির ইতিহাসকে তুলে ধরা সম্ভব। তিনি আজ আলিয়ঁস ফ্রঁসেস দো ঢাকার লা গ্যালারিতে শিল্পী শাহ মাইনুল ইসলাম শিল্পু এর ‘স্মরণ’৭১’ শীর্ষক একক চিত্র শিল্পকর্ম প্রদর্শনীতে প্রধান অতিথির বক্তৃতাকালে এসব কথা বলেন।

স্পিকার বলেন, এ শিল্পকর্ম নতুন প্রজন্মের কাছে স্বাধীনতার প্রকৃত ইতিহাস তুলে ধরবে এবং তরুণ শিল্পীদের এ কাজে উৎসাহিত করবে। তিনি বাংলাদেশের অভ্যুদয়ের প্রেক্ষাপটে জাতির পিতার অবদানের কথা স্মরণ করে বলেন স্বাধীনতা আমাদের গৌরবের ধারা বহন করে। এধারা অব্যাহত থাকলে বাংলাদেশ অবশ্যই এগিয়ে যাবে। তিনি আরো বলেন, এ চিত্রকর্মের মাধ্যমে ৬৯’র গণঅভ্যুত্থান, ৭১’র মহান মুক্তিযুদ্ধ ও গণহত্যা, ৭৫’র কালো অধ্যায়সহ বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যের অনেক দুর্লভ বিষয় সহজে তুলে ধরা সম্ভব হয়েছে। তাই প্রদর্শিত এ সকল চিত্রকর্ম বাংলাদেশের নবদিগন্ত উন্মোচনে কার্যকরী ভূমিকা পালন করবে।

এ সময় তিনি শিল্পী শাহ মাইনুল ইসলাম শিল্পু এর ‘স্মরণ’৭১’ শীর্ষক একক চিত্র শিল্পকর্ম প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন এবং শিল্পকর্মের বিভিন্ন বিভাগ ঘুরে দেখেন।

আলিয়ঁস ফ্রঁসেস দো ঢাকার পরিচালক ব্রæনো প্লাস এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিল্পী চন্দ্র শেখর দে, সমালোচক মইনুদ্দীন খালেদ, এসকেএস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রজব আলী এবং শিল্পী শাহ মাইনুল ইসলাম শিল্পু।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ মোছাঃ মাহবুব আরা বেগম গিনি, হুইপ মোঃ শাহাব উদ্দিনসহ দেশের বরেণ্য শিল্পী এবং কলাকুশলীরা উপস্থিত ছিলেন ।