ঢাকা, ৮ কার্তিক (২৩ অক্টোবর ) :
একইসাথে প্রকৃতিরক্ষা ও শিল্পায়নের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য কেমি-প্রকৌশলীদের আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

আজ রাজধানীর রমনায় বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন (আইইবি) মিলনায়তনে আইইবি’র কেমি-প্রকৌশল বিভাগের বার্ষিকপত্র সম্মেলনে (এনুয়াল পেপার মিট ২০১৭) প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী আশা প্রকাশ করেন, কেমি-প্রকৌশলীরা প্রকৃতি অর্থাৎ মানুষ, পশু-পাখি, গাছপালার ওপর কুপ্রভাব না ফেলে উন্নয়ন ও শিল্পায়ন বজায় রাখতে অগ্রণী থাকবেন।

ভিনদেশের অনুকরণ নয় বরং দরকার নিজ দেশের উপযোগী প্রযুক্তির উদ্ভাবন, যা হবে জ্বালানিসাশ্রয়ী, পরিচ্ছন্ন ও পরিবেশবান্ধব, বলেন বুয়েট থেকে কেমি-প্রকৌশলে ¯œাতক তথ্যমন্ত্রী। সেইসাথে তিনি স্মরণ করিয়ে দেন, একাজে সফল হতে গবেষণা খাতে আরো বিনিয়োগ করতে হবে।

তথ্যমন্ত্রী বলেন, পরিচ্ছন্ন প্রযুক্তি, পরিবেশবান্ধব শিল্প, জ্বালানি নিরাপত্তা অর্জনের মাধ্যমে টেকসই উন্নয়ন সাধনই এখন দেশের কেমি-প্রকৌশলীদের মূললক্ষ্য। জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় খাপ খাওয়ানো ও অভিযোজনের প্রয়োগ এবং বর্জ্য-ব্যবস্থাপনার কাজেও দেশের কেমি-প্রকৌশলীরা আত্মনিয়োগ করেছেন, বলেন তিনি।

আইইবি’র কেমি-প্রকৌশল বিভাগের চেয়ারম্যান প্রকৌশলী মোঃ মোসাদ্দেক হোসেনের সভাপতিত্বে আইইবি’র প্রেসিডেন্ট প্রকৌশলী এম কবির আহমেদ ভুঁইয়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।