মার্কিন বিমান বাহিনীর বোমারু বিমান বি-১বি উত্তর কোরিয়ার পূর্ব উপকূলের আন্তর্জাতিক আকাশসীমা দিয়ে উড়ে গেছে বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। এই বিমানটিকে পাহারা দিয়েছিল কয়েকটি যুদ্ধবিমান। শনিবার পেন্টাগন জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ক্ষমতা দেখাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। খবর রয়টার্সের।
শনিবার উত্তর কোরিয়ার একটি পরমাণু কেন্দ্রের কাছে সামান্য ভূকম্পন অনুভূত হয়। ধারণা করা হয়, পিয়ংইয়ং পরমাণু বোমার বিস্ফোরণ ঘটাতে পারে। যদিও চীন পরে জানিয়েছে, এটা প্রাকৃতিক ভূ-কম্পন। পেন্টাগনের মুখপাত্র ডানা হোয়াইট বলেন, উত্তর কোরিয়া যে অস্বাভাবিক আচরণ করছে তার জবাব দিতেই একবিংশ শতাব্দীতে আমরা অসামরিক এলাকার ওপর দিয়ে যুদ্ধবিমান উড়িয়েছি। আর প্রেসিডেন্ট ট্রাম্পের হাতে যে উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেওয়ার অনেক সুযোগ রয়েছে তাও দেখানো আমাদের লক্ষ্য।
বৃহস্পতিবার উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি হো ইয়ং হাইড্রোজেন বোমার পরীক্ষা চালানোর হুমকি দেন। এরপর উত্তর কোরিয়ার নেতা কিম জং উন প্রেসিডেন্ট ট্রাম্পকে মানসিক বিকারগ্রস্ত বলে মন্তব্য করেন। প্রেসিডেন্ট ট্রাম্প পাল্টা কিমকে পাগল বলে উল্লেখ করেন।