আরও অত্যাধুনিক দুটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র তৈরির কাজ শুরু করেছে ইরান। রাশিয়ার রোসাটম এনার্জি ফার্মের সাহায্যে ইরানের দক্ষিণাঞ্চলীয় শহর বুশেহরে কেন্দ্র দুটি নির্মিত হচ্ছে।

ইরানের আণুবিক শক্তি সংস্থা ও রাশিয়ার রোসাটম এনার্জির মধ্যে নতুন পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিষয়ে আগেই চুক্তি হয়েছে এবং কেন্দ্র দুটি থেকে আগামী ১০ বছরের মধ্যে ইরানের জাতীয় গ্রিডে বিদ্যুৎ যোগ হবে।

রোসাটমের মহাপরিচালক অ্যালেক্সি লিখাচেভ জানান, পারস্য উপসাগরের উত্তর তীরে পরমাণু কেন্দ্র দুটি নির্মাণ করা হচ্ছে। এক সংবাদ সম্মেলনে তিনি জানান, দ্বিতীয় কেন্দ্রের পুরো কাজের শতকরা ২০ ভাগ এবং নির্মাণ কাজের শতকরা ৮০ ভাগ করবে ইরান। তিনি জানান, তারা ইরানের সঙ্গে আটটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের চুক্তি করেছে এবং এসব কেন্দ্র ইরানের বিভিন্ন অঞ্চলে নির্মাণ করা হতে পারে।

সংবাদ সম্মেলনে আলী আকবর সালেহি আশা করেন, পরমাণু বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয়টির নির্মাণ কাজ শেষ হবে সাত বছরের মধ্যে। আর তৃতীয়টি তার দু বছর পরেই শেষ হবে।

বুশেহরে নির্মিত প্রথম পরমাণু বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদনের ফলে বছরে প্রায় এক কোটি ১০ লাখ ব্যারেল তেল বেঁচে যাচ্ছে বলেও জানান তিনি।