ঢাকা, ২০ ফাল্গুন (৪ মার্চ ) :
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, ডাক্তারের অবহেলার কারণে নবজাতকের মৃত্যুর ঘটনা প্রায়ই সংবাদের শিরোনাম হয়। অবহেলা বা সতর্কতার অভাবে কোনো নবজাতকের মৃত্যু হলে তা মানবাধিকারের চরম লঙ্ঘন। যে নবজাতকের মৃত্যু রোধ করা সম্ভব কিন্তু তা করা হয়নি, এটাও এক ধরণের সহিংসতা। নবজাতকরা অতিমাত্রায় নাজুক তাই নবজাতকের বিষয়ে সতর্ক থাকতে হবে।
প্রতিমন্ত্রী আজ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে বাংলাদেশ নিওনেটোল ফোরাম আয়োজিত ৫ম আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
বাংলাদেশ নিওনেটোল ফোরাম আয়োজিত ৫ম সম্মেলনে দেশের এবং ইউরোপ, আমেরিকা, কানাডা, সিঙ্গাপুর, ফিলিপাইন, থাইল্যান্ড ও ইন্ডিয়া থেকে আগত নামকরা নবজাতক বিশেষজ্ঞগণ বিভিন্ন বিষয়ে বৈজ্ঞানিক বার্তা প্রদান করেন। ঢাকাসহ বিভিন্ন জেলা থেকে আগত ৭ শত এর অধিক চিকিৎসক এই বৈজ্ঞানিক সম্মেলন অংশগ্রহণ করেন। এই সম্মেলনের শিরোনাম হলো
বিএনএফ’র সভাপতি অধ্যাপক ডা. সুফিয়া খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিএনএফ’র মহাসচিব অধ্যাপক ডা. এম এ মান্নান, বিশেষ অতিথি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা, অধ্যাপক ডা. নাজমুন নাহার, অধ্যাপক ডা. এমকিউকে তালুকদার এবং মোঃ আবিদ হোসেইন মোল্লা।
উল্লেখ্য, বাংলাদেশের নবজাতকের সেবা নিশ্চিত করতে ১৯৯৮ সালে এ ফোরাম যাত্রা শুরু করে। প্রতিষ্ঠালগ্ন থেকে এই ফোরাম বাংলাদেশ সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান এবং দাতা সংস্থার (ইউএসএআইডি, ইউনিসেফ, ব্র্যাক, সেভ দ্য চিল্ড্রেন) পারস্পরিক সহযোগিতায় নবজাতকের সেবা নিশ্চিত করতে বিভিন্ন কর্মকাÐে নিয়োজিত আছে।