বাংলাদেশ ইনোভেশন ফোরামের আয়োজনে ২৫ নভেম্বর অনুষ্ঠিত হলো “অডেসি অব দি মাইন্ড” বাংলাদেশের প্রথম মত বিনিময় সভা। রাজধানীর সফটওয়্যার টেকনোলজি পার্ক (জনতা টাওয়ার,কনফারেন্স রুম) এ সকাল ১০ টা-১২ টা পর্যন্ত এই মত-বিনিময় সভা অনুষ্ঠিত হয়। সেমিনারটিতে “অডেসি অব দি মাইন্ড” বাংলাদেশের আয়োজনের সকল বিষয় নিয়ে মুক্ত আলোচনা করা হয়।

 

বাংলাদেশ ইনোভেশন ফোরাম বাংলাদেশে প্রথমবারের মত আন্তর্জাতিক মানের এই আয়োজন করতে যাচ্ছে। ক্লাস ১ থেকে ১২ পর্যন্ত অধ্যায়নরত শিক্ষার্থীরা এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করতে পারবে। বিভিন্ন মজাদার ধাপে নানাবিধ সমস্যার সৃজনশীল সমাধানের মাধ্যমে এই আয়োজন সমগ্র পৃথিবীতে সমাদৃত। বিশ-পঁচিশ বছরেরও বেশি সময় ধরে, এই আয়োজনে শিক্ষকরা তাদের ছাত্রদের মধ্যে উদ্দীপনা সৃষ্টিতে সহায়তা করেছে। কিভাবে চ্যালেঞ্জগুলি সনাক্ত করে এবং সৃজনশীলভাবে তাদের সমস্যার সমাধান করা যায় তা নিয়েই এই আয়োজন।

 

শীর্ষ ৫ টি টিম ২০১৮ সালের মে মাসে আমেরিকাতে (IOWA STATE UNIVERSITY, USA) ফাইনাল রাউন্ডে বিশ্বের অন্যান্য দেশের প্রতিযোগীদের সাথে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

 

সেমিনারটিতে সন্মানিত রিসোর্স পার্সন হিসাবে উপস্থিত ছিলেন ডেল, আমেরিকার পরিচালক মাহদী-উজ-জামান, বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু এবং বিভিন্ন স্কুল-কলেজের প্রতিনিধিবৃন্দ।

 

মাহদী-উজ-জামান বলেন, বাংলাদেশ ইনোভেশন ফোরাম এখন থেকে “অডেসি অব দি মাইন্ড” এর বাংলাদেশ কার্যক্রম পরিচালনা করবে যা বাংলাদেশের তরুণ প্রজন্মের জন্য অন্যতম একটি ভালো উদ্যোগ হবে বলেই আমি আশা করি। একটি প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে শুধু বিজয়ের মুকুট নয়, নতুন কিছু শেখার আগ্রহ এবং সকলের সাথে একসাথে কাজ করার সুযোগটাই বড়। আর “অডেসি অব দি মাইন্ড” হলো আন্তর্জাতিক মানের এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে সারা বিশ্বের মেধাবী শিক্ষার্থীদের সাথে বাংলাদেশের শিক্ষার্থীরা সমানভাবে এগিয়ে যেতে পারবে। আমি আশা করছি, এবারের বাংলাদেশের প্রথম আয়োজনেই আমরা আশানুরূপ সাড়া পাবো।

 

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান চর্চা এবং ইনোভেশন কালচার সৃস্টির লক্ষ্যে এই ধরণের আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এছাড়াও আন্তর্জাতিক মানের এমন আয়োজনের মাধ্যমে আমাদের তরুণ প্রজন্ম বিশ্বের অন্যান্য দেশের শিক্ষার্থীদের মেধার সাথে তাল মিলিয়ে আরও সামনের দিকে এগিয়ে যাবে।

 

odesdyofthemind.com ওয়েবসাইটে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। এছাড়াও বাংলাদেশ ইনোভেশন ফোরামের ওয়েবসাইট (www.bif.org.bd) এবং ফেসবুক পেজে ( https://www.facebook.com/ictinnovationforum/) “অডেসি অব দি মাইন্ড” বাংলাদেশ আয়োজনের সকল তথ্য পাওয়া যাবে।